গলছে বরফ! 'ইন্টার-কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' ফের খুলছেন কিম

বেশ কিছু দিন ধরে দক্ষিণ কোরিয়ার প্রতি নরম মনোভাব দেখাচ্ছে কিম-জং উনের প্রশাসন। সেই সুযোগের ফায়দা তুলতে ব্যস্ত সিওল-ও। ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে শীতকালীন অলিম্পিক্স।

Updated: Jan 3, 2018, 03:05 PM IST
গলছে বরফ! 'ইন্টার-কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' ফের খুলছেন কিম
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ফের কি শীতলতা কাটতে চলেছে দুই কোরিয়ার সম্পর্কে? সাম্প্রতিক ঘটনাবলী কিন্তু সেই দিকে ইঙ্গিত দিচ্ছে। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, 'ইন্টার-কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' পুনরায় চালু করতে ইচ্ছা প্রকাশ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়নহাপ জানাচ্ছে, দুই দেশের সীমান্তে অবস্থিত পানমুনজিয়ম গ্রামে অবস্থিত 'ইন্টার-কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' বুধবার স্থানীয় সময় বিকেল ৩টেয় খোলা হবে।

আরও পড়ুন- সন্ত্রাস দমনে কড়া পদক্ষেপ করলেই ফের সাহায্য পাবে পাকিস্তান, জানাল হোয়াইট হাউস

প্রসঙ্গত, ২০১৬-র ফেব্রুয়ারিতে এই চ্যানেল বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। দুই দেশের অসমারিক এলাকা  পানমুনজিয়ম গ্রামে অবস্থিত 'ইন্টার-কোরিয়া কমিউনিকেশন চ্যানেল' । সীমান্তে অবস্থিত এই গ্রাম যৌথ নিরাপত্তা এলাকা (জেএসএ) নামে পরিচিত। ১৯৯১ সাল থেকে কূটনৈতিক এবং সামরিক বোঝাপড়া জন্য এই এলাকাকে ব্যবহার করে দুই কোরিয়া। এই এলাকা তদারকি করে দুই দেশের সেনা। আর সেজন্যই পানমুনজিয়মকে বলা হয় 'যুদ্ধবিরতি গ্রাম'।

আরও পড়ুন- পাকিস্তানকে অনুদান বন্ধের পিছনে কলকাঠি নেড়েছে ভারত, অভিযোগ হাফিজ সইদের

বেশ কিছু দিন ধরে দক্ষিণ কোরিয়ার প্রতি নরম মনোভাব দেখাচ্ছে কিম জং-উনের প্রশাসন। সেই সুযোগের ফায়দা তুলতে ব্যস্ত সিওল-ও। ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে শীতকালীন অলিম্পিক্স। এই অলিম্পিক্সে উত্তর কোরিয়া অংশগ্রহণে ইচ্ছা প্রকাশ করলে সঙ্গে সঙ্গে এ বিষয়ে আলোচনার সম্মতি জানান দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। দক্ষিণ কোরিয়ার মুখপাত্র জানিয়েছেন, যে কোনও সময়, যে কোনও জায়গায়, যে কোনও পরিস্থিতিতে আলোচনায় আগ্রহী সিওল। সম্পর্ক উন্নতি করতে দুই কোরিয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়ে চিনও।

আরও পড়ুন- মার্কিন সাহায্য বন্ধ, তড়িঘড়ি বৈঠক ডাকল পাক প্রধানমন্ত্রী 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close