বডি মুভমেন্ট কম? ব্যায়ামের ধার ধারেন না? সাবধান! চট করে পড়তে পারেন করোনার কোপে

অতএব দ্রুত বাদ দিন শুয়ে-বসে থাকার অভ্যাস।

Updated By: Apr 14, 2021, 01:50 PM IST
বডি মুভমেন্ট কম? ব্যায়ামের ধার ধারেন না? সাবধান! চট করে পড়তে পারেন করোনার কোপে

নিজস্ব প্রতিবেদন: আমাদের জীবনধারাই এখন এমন হয়ে দাঁড়িয়েছে যে, আমাদের বডি মুভমেন্ট আগের চেয়ে ঢের কমে গিয়েছে। এর উপর আবার সময়ের অভাবে অনেকেই ব্যায়াম-ট্য়ায়াম থেকে দূরে থাকেন। এক সাম্প্রতিক গবেষণা বলছে, যাঁদের বডি মুভমেন্ট কম এবং ব্যায়ামের অভ্যাস নেই তাঁরা কিন্তু চট করে করোনার কোপে পড়ে যেতে পারেন। থাকতে পারে মৃত্যুর ঝুঁকিও।

যেসব রোগী কমপক্ষে দু'বছর ধরে শারীরিকভাবে নিষ্ক্রিয় অবস্থায় আছেন, তাঁদের কোভিডে (covid) মৃত্যুঝুঁকি বেশি। এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে। বলা হয়েছে, শারীরিকভাবে নিষ্ক্রিয় অবস্থায় ছিলেন বা ব্যায়াম (exercise) একেবারেই করতেন না-- এমন কোভিড রোগীদের কোভিডে মৃত্যুর আশঙ্কা বেশি।

আরও পড়ুন: এবার করোনা টিকা বানাবে ভেনেজুয়েলাও

ব্রিটিশ জার্নাল অব স্পোর্টস মেডিসিনে মঙ্গলবার এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। প্রায় ৫০ হাজার মানুষের উপর গবেষণাটি (research) চালানো হয়েছে। বলা হয়েছে, শারীরিক ভাবে নিষ্ক্রিয়তা কোভিড-আক্রান্তদের মধ্যে করোনাসংক্রান্ত (corona) ঝুঁকি বাড়িয়ে দেয়। গবেষকেরা বলছেন, ধূমপান, ওবেসিটি ও টেনশনও কোভিডের স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়ে। তবে শারীরিক নিষ্ক্রিয়তা এগুলির তুলনায় বেশি গুরুতর হয়ে দাঁড়াচ্ছে নতুন রিসার্চে।

এর আগে করোনা-আক্রান্তদের ক্ষেত্রে বেশি বয়স, ডায়াবেটিস, স্থূলতা ও হৃদ্‌রোগের মতো বিষয়গুলিই মূলত ঝুঁকি হিসাবে আলোচিত ছিল। তখনও পর্যন্ত শুয়ে-বসে থাকার অভ্যাসটি এর অন্তর্ভুক্ত ছিল না। এবার সেই বিষয়টিও গবেষণায় উঠে এল। 

আরও পড়ুন: রেকর্ড করোনা আক্রান্ত দেশে, ২৪ ঘণ্টায় ১ লাখ ৮৪ হাজারের বেশি

.