এক মাসের মধ্যেই খোঁজ মিলবে MH370-র!

প্রসঙ্গত, ২০১৪-র মার্চে কোয়ালালামপুর থেকে বেজিং যাওয়ার পথে বিমানকর্মী-সহ ২৩৯ জন আরোহীকে নিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায় এমএইচ ৩৭০ বিমানটি। সেই থেকে টানা অনুসন্ধান চালানো হয়।

Updated By: Jan 24, 2018, 06:29 PM IST
এক মাসের মধ্যেই খোঁজ মিলবে MH370-র!
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: এক মাসের মধ্যেই খোঁজ মিলবে এমএইচ ৩৭০ বিমানের ধ্বংসাবশেষের! হ্যাঁ, এমন আশারবাণী শোনাচ্ছে সদ্য বিমানটির তল্লাশির দায়িত্বপ্রাপ্ত অস্ট্রেলিয় দলের সন্ধানীরা। তাঁদের দাবি, এক বারে নির্দিষ্ট এলাকা চিহ্নিত করে খোঁজ চালানো হচ্ছে। আশা করা যাচ্ছে, এক মাসের মধ্যেই খোঁজ মিলবে ২০১৪-য় নিখোঁজ হওয়া বিমানের।

আরও পড়ুন- নিশ্চিন্তে থাকুন, ৪ ফেব্রুয়ারি পৃথিবী ধ্বংস হচ্ছে না

প্রসঙ্গত, ২০১৪-র মার্চে কোয়ালালামপুর থেকে বেজিং যাওয়ার পথে বিমানকর্মী-সহ ২৩৯ জন আরোহীকে নিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায় এমএইচ ৩৭০ বিমানটি। সেই থেকে টানা অনুসন্ধান চালানো হয়। কিন্তু কণামাত্রও উদ্ধার করতে পারেনি ভারপ্রাপ্ত মার্কিন এবং অস্ট্রেলিয়ার অনুসন্ধানকারী দল। গত বছর জানুয়ারিতেই সেই অনুসন্ধান বন্ধ হয়ে যায়। সম্প্রতি অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বিজ্ঞান গবেষণা সংস্থা কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ অরগাইজেশন (সিএসআইআরও)-কে বিমান অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে। চুক্তি অনুসারে একটি বেসরকারি সংস্থাও অনুসন্ধান চালাবে। বিমান খুঁজে বার করতে না-পারলে কোনও পয়সা পাবে না তারা। বিমানের ধ্বংসাবশেষ বা ব্ল্যাক বক্স খোঁজ মিললে তাদের ৭ কোটি মার্কিন ডলার দেওয়া হবে বলে জানানো হয়েছে মালেশিয়া সরকারের তরফে। পশ্চিম অস্ট্রেলিয়ার পারথ-এর পশ্চিম-দক্ষিণ পশ্চিমে ২ হাজার কিলোমিটার জুড়ে অনুসন্ধান চালানো হচ্ছে।

আরও পড়ুন- হোয়াইট হাউস ওড়ানোর ভিডিও প্রকাশ আইএস জঙ্গিগোষ্ঠীর!

সিএসআইআরও-র সমুদ্র গবেষক ডেভিড গ্রিফিন জানিয়েছেন, মালয়েশিয়া সরকার তিন মাস সময় দিয়েছে। সবে প্রথম সপ্তাহ হয়েছে। আশা করছি, এক মাসের মধ্যেই খোঁজ মিলবে এমএই৩৭০ বিমানের।

আরও পড়ুন- ঝুঁকলেই স্তনযুগল দেখা যায়, তাই সটান চিঠি সরকারকে!

.