China: করোনার পর এবার রহস্যজনক নিউমোনিয়ার প্রকোপ! বিশ্বজুড়ে আতঙ্ক...

China Pneumonia Epidemic: রোগের প্রকোপ ছড়িয়ে পড়তেই স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে। দিনদশেক আগে এক সাংবাদিক বৈঠক করে চিনের ন্যাশনাল হেলথ কমিশন সম্ভবত প্রথমবারের মতো শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল।

Updated By: Nov 23, 2023, 04:47 PM IST
China: করোনার পর এবার রহস্যজনক নিউমোনিয়ার প্রকোপ! বিশ্বজুড়ে আতঙ্ক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের প্যান্ডেমিকের আতঙ্ক? করোনার পরে আবার নতুন কোনও অতিমারিতে বন্ধ হয়ে যাবে না তো বিশ্ব? প্রায় সেরকমই অবস্থাই তৈরি হয়েছে। রিপোর্ট বলছে, উত্তর চিনে সম্প্রতি স্কুলপড়ুয়াদের মধ্যে ছড়িয়ে পড়েছে এক রহস্যজনক রোগ। এই রোগের উপসর্গ কতকটা ইনফ্লুয়েঞ্জার মতো। আক্রান্ত শিশুদের নিশ্বাস নিতে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। রোগটিকে 'অজানা নিউমোনিয়া' বলে উল্লেখ করা হয়েছে। এই 'অজানা নিউমোনিয়া' নিয়ে চিনের থেকে রিপোর্ট চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: Air Pollution: সাবধান! দূষিত বাতাস মাত্র কিছুক্ষণের মধ্যেই বিকল করে দেয় মস্তিষ্ক...

জানা গিয়েছে, এই রোগের প্রকোপ ছড়িয়ে পড়তেই স্থানীয় স্কুলগুলি বন্ধ রাখা হয়েছে। ১২ নভেম্বর এক সাংবাদিক বৈঠক করে চিনের ন্যাশনাল হেলথ কমিশন সম্ভবত প্রথমবারের মতো বাড়তে থাকা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল। হাসপাতালগুলিতে অজানা নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে বলে দাবি।

কী দেখে বোঝা যাচ্ছে, এই রোগে কেউ আক্রান্ত হয়েছেন?

জানা গিয়েছে, অজানা রোগে আক্রান্তদের জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে, শ্বাসকষ্ট হচ্ছে। তবে মূলত শিশুদেরই এই রোগ হচ্ছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না রোগটি। তবে এ রোগে এখনও পর্যন্ত কোনও রোগীমৃত্যুর কোনও খবর আসেনি বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: Disease X: আসছে কোভিডের চেয়েও ভয়ংকর অতিমারি! ফের লকডাউন, বিশ্ব জুড়ে অচলাবস্থা?

এখন দেখার, 'হু'-র কাছে জিজ্ঞাসিত হয়ে শেষ পর্যন্ত কী উত্তর দেয় চিন। কী নতুন ব্যবস্থা তারা গ্রহণ করে। সত্যিই পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে দেখলে, তারা কীভাবে তা নিয়ন্ত্রণ করে! আপাতত অপেক্ষাই।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.