Leopard Seals: হাঙরকেও খেয়ে নিচ্ছে সিল মাছ! সমুদ্রজগতে কী হবে সুদূর ভবিষ্যতে?

লেপার্ড সিলকে শীর্ষ শিকারি প্রাণীদের একটি ভাবা হয়।

Updated By: Dec 21, 2021, 08:22 PM IST
Leopard Seals: হাঙরকেও খেয়ে নিচ্ছে সিল মাছ! সমুদ্রজগতে কী হবে সুদূর ভবিষ্যতে?

নিজস্ব প্রতিবেদন: সিল মাছ নিয়ে নতুন তথ্য জানা গেল। প্রাণীটি নাকি হাঙর খায়! গবেষণায় প্রথমবার জানা গেল এমন তথ্য। আর তাতে বিস্মিত প্রাণীবিজ্ঞানীরা! 

এতদিন জানা ছিল লেপার্ড সিল সাধারণত ছোট প্রাণী খেয়ে বেঁচে থাকে। কিন্তু এখন গবেষকেরা বলছেন, প্রাণীটি হাঙর ধরে খায়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা ওই গবেষণা করেছেন। গবেষণাটি করতে গিয়ে তাঁরা লেপার্ড সিলের শিকারের অভ্যাস ও মল পরীক্ষা করে দেখেন। শিকারের অভ্যাস বিশ্লেষণ করতে গিয়ে তাঁরা দেখেন সিলের শরীরে হাঙরের সঙ্গে লড়াই করার প্রমাণ লুকিয়ে! একই সঙ্গে তাঁরা সিলের মলে হাঙরের দেহাবশেষও পান। বিজ্ঞানীরা বলছেন, যদি লেপার্ড সিল তাদের এই হাঙর শিকার ও খাওয়ার অভ্যাস ধরে রাখে তাহলে সুদূর ভবিষ্যতে একসময় হাঙরের সংখ্যা কমেও যেতে পারে।

নিউজিল্যান্ডে লেপার্ড সিলের খাদ্যাভ্যাস নিয়ে সুবিস্তৃত এই গবেষণায় গবেষকেরা ৩৯টি শিকারের ঘটনা পর্যবেক্ষণ করেছেন এবং ১৯৪২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১২৭টি নমুনা নিয়ে পরীক্ষা করেন। গবেষণার পরে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সিলের খাবারের তালিকায় হাঙর থাকার কথা জেনে তাঁরা স্পষ্টতই অবাক হয়েছেন! লেপার্ড সিলের এলিফ্যান্ট ফিশ (বড় মুখবিশিষ্ট মাছ) ও ঘোস্ট শার্ক (বিশেষ প্রজাতির হাঙর) শিকারের প্রমাণ পেয়েছেন তাঁরা।

লেপার্ড সিলকে শীর্ষ শিকারি প্রাণীদের একটি ভাবা হয়। খাবারের জন্য লেপার্ড সিল মূলত ছোট মাছ, পাখি, পেঙ্গুইনের মতো অন্যান্য সিল-সহ বিভিন্ন ধরনের প্রাণী শিকার করে। এই প্রাণীর খাদ্যাভ্যাস নিয়ে আগেও গবেষণা হয়েছে। তবে সেখানে হাঙর ধরে খাওয়ার প্রমাণ এতদিন পাননি গবেষকেরা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Buddhist Temple: পাকিস্তানে মিলল তক্ষশীলার চেয়েও প্রাচীন এক বৌদ্ধমন্দির!

.