Afghanistan: '৯/১১-এ লাদেন যুক্ত ছিল এমন প্রমাণ নেই', দাবি Taliban মুখপাত্রের

এবার প্রকাশ্যে তালিবানের আল কায়েদা প্রীতি।

Updated By: Aug 28, 2021, 12:11 PM IST
Afghanistan: '৯/১১-এ লাদেন যুক্ত ছিল এমন প্রমাণ নেই', দাবি Taliban মুখপাত্রের

নিজস্ব প্রতিবেদন: এবার প্রকাশ্যে তালিবানের আল-কায়েদা (Al-Qaeda) প্রীতি। ৯/১১ হামলার মাস্টারমাইন্ড ওসামা বিন লাদেনের (Osama bin Laden) পাশে দাঁড়াল জঙ্গি সংগঠনটি। তালিবান মুখপাত্র জাবিহুল্লা মুজাহিদ (Zabihullah Mujahid) স্পষ্ট জানাল, ৯/১১ হামলা সঙ্গে যে লাদেন জড়়িত, এমন কোনও প্রমাণ নেই। 

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট সূত্রে খবর, একটি সাক্ষাৎকারে কথাটা বলেছে তালিবান মুখপাত্র। জাবিহুল্লা মুজাহিদের (Zabihullah Mujahid) মতে, "যখন ওসামা বিন লাদেন আমেরিকানদের মাথা ব্যথা হয়ে উঠেছিল, তখন সে আফগানিস্তানেই ছিল। তবে ৯/১১ সঙ্গে যে তার যোগ রয়েছে, তেমন কোনও প্রমাণ মেলেনি।" তবে পরক্ষণেই নিজের বক্তব্য সামাল দেয় জাবিহুল্লা মুজাহিদের (Zabihullah Mujahid)। জানায়, "যদিও এখন আমার প্রতিশ্রুতি দিয়েছি যে, আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করা যাবে না।"

আরও পড়ুন: Afghanistan: প্রত্যাঘাত আমেরিকার! ড্রোন স্ট্রাইকে গুঁড়িয়ে দেওয়া হল ISIS-K জঙ্গি ঘাঁটি

২০২০-র দোহা বৈঠকে আমেরিকাকে শান্তি রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান নেতৃত্ব। তবে এই প্রতিশ্রুতি কতটা রক্ষা করবে তালিবান, তা নিয়ে প্রথম থেকেই ধন্দে ছিল আন্তর্জাতিক মহল। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর,  তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর এমনিতেই আশার আলো দেখতে শুরু করেছে জইশ (Jaish), লস্কর (Laskar), IS-এর মতো জঙ্গি গোষ্ঠীগুলো। সূত্রের খবর, ইতিমধ্যে আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে নিজেদের আস্তানা সাজিয়ে বসেছে জইশ-ই-মহম্মদের শীর্ষ নেতারা। একই ভাবে ২০০৮ মুম্বই হামলায় অভিযুক্ত লস্কর তাদের ঘাঁটি গেড়েছে পূর্ব আফগানিস্তানের কুনারে। 

আরও পড়ুন: 'দ্রুত খালি করুন', ফের IS হানার আশঙ্কায় Kabul বিমানবন্দর এড়ানোর সতর্কতা আমেরিকার

.