'দ্রুত খালি করুন', ফের IS হানার আশঙ্কায় Kabul বিমানবন্দর এড়ানোর সতর্কতা আমেরিকার

আতঙ্ক এখনও কাটেনি। কাবুল বিমানবন্দরে এখনও হামলার আশঙ্কা রয়েছে। যেকোনও সময় ফের হামলা চালাতে পারে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। সেজন্য মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দর এড়িয়ে যাওয়ার সতর্ক বার্তা দিল কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস। 

Updated By: Aug 28, 2021, 07:11 AM IST
'দ্রুত খালি করুন', ফের IS হানার আশঙ্কায় Kabul বিমানবন্দর এড়ানোর সতর্কতা আমেরিকার

নিজস্ব প্রতিবেদন: আতঙ্ক এখনও কাটেনি। কাবুল বিমানবন্দরে এখনও হামলার আশঙ্কা রয়েছে। যেকোনও সময় ফের হামলা চালাতে পারে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। সেজন্য মার্কিন নাগরিকদের কাবুল বিমানবন্দর এড়িয়ে যাওয়ার সতর্ক বার্তা দিল কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাস। 

দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া নোটিসে এই সতর্ক বার্তা দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে 'দ্রুত খালি করুন'। মূলত বিমান বন্দরের অ্যাবে গেট, পূর্ব ও উত্তর গেট এড়িয়ে যেতে বলা হয়েছে। হোয়াইস হাউস সূত্রে খবর, আফগানিস্তানে আগামী কয়েকদিন আমেরিকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। সেক্ষেত্রে আফগানিস্তান থেকে সেনা এবং সাধারণ মানুষ সরানোর ক্ষেত্রে সজাগ আমেরিকা। বৃহস্পতিবার বিকেলে কাবুল বিমানবন্দরে হামলার পর থেকে এখনও পর্যন্ত ৪২০০ জন মানুষকে সরিয়েছে আমেরিকা। এখনও ৫০০ জন দেশ ছাড়ার অপেক্ষায় রয়েছে। ১৫ অগাস্ট তালিবানরা কাবুল দখলের পর থেকে এখনও পর্যন্ত ১ লক্ষ ১১ হাজার মানুষকে ওই দেশে থেকে সরানো হয়েছে।

আরও পড়ুন: Afghanistan: থাকবে সব জনগোষ্ঠীর প্রতিনিধি, আফগানিস্তানে কেয়ারটেকার সরকার গড়ার পথে তালিবান

বৃহস্পতিবার সন্ধ্যায় আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে ওঠে কাবুল বিমানবন্দর। প্রথম দুটো বিস্ফোরণ হয় বিমানবন্দরের বাইরে জনবহুল এলাকায়। অপর একটি বিস্ফোরণ হয় রাতের দিয়ে অন্যত্র। ছত্রভঙ্গ সাধারণ মানুষকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলিও চালায় জঙ্গিরা। হামলার কয়েক ঘণ্টা পরে দায় স্বীকার করে আইএস-এর শাখা সংগঠন আইএসআইএস-খোরাসান (ISIS-Khorasan) (ISIS-K)। কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলায় এখনও মৃত ৮০ জন। গুরুতর জখম ১৪৩। মৃতদের মধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছেন। 

আরও পড়ুন: Afghanistan: তালিবানের হাত থেকে বাঁচতে হবে, পাক সীমান্তে আফগানদের হুড়োহুড়ি, ভাইরাল ভিডিয়ো

.