Osama Bin Laden: ৯/১১-র পরে আরও কি সাঙ্ঘাতিক পরিকল্পনা করেছিলেন লাদেন, জানেন?

লাদেন মনে করেছিলেন, মুসলিম-অধ্যুষিত আফগানিস্তানে হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মানুষই রাস্তায় নেমে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানাবেন। কিন্তু ওসামা বিন লাদেনের ওই ধারণা ভুল প্রমাণিত হয়েছিল।

Updated By: Apr 26, 2022, 04:01 PM IST
Osama Bin Laden: ৯/১১-র পরে আরও কি সাঙ্ঘাতিক পরিকল্পনা করেছিলেন লাদেন, জানেন?

নিজস্ব প্রতিবেদন: ৯/১১ বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল, এর চেয়ে আর ভয়ানক কিছু বিশ্ব তার আগে দেখেনি। কিন্তু হলে কী হবে, ভয়াবহ সেই হামলার পরিকল্পনা যাঁর ছিল, সেই ওসামা বিন লাদেন সেখানেই থামেননি, তিনি তার পরেও আমেরিকাকে বেকায়দায় ফেলতে ভিন্ন রকম প্ল্যান করেছিলেন। তা-ও কম প্রাণহানিকর হত না। তাঁর সেই পরিকল্পনাই সম্প্রতি প্রকাশ্যে এল।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ হামলার কিছুদিনের মধ্যেই আরেকটি বড় হামলার পরিকল্পনা করছিলেন আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন। কিন্তু পরিকল্পনার বাস্তবায়ন করতে পারেননি তিনি। ৯/১১ হামলায় প্রায় ৩০০০ মানুষ নিহত হয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এত বড় সন্ত্রাসবাদী হামলার ঘটনা আগে কখনও ঘটেনি। এর পর ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপনে অভিযান চালিয়ে হামলার মূল নেতা ওসামা বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্রের বিশেষ কমান্ডো বাহিনী।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওই বিশেষ কমান্ডো বাহিনীই কিছু তথ্য প্রকাশ করেছে। তা থেকে জানা গেছে, ৯/১১ হামলার পর আরেকটি হামলার পরিকল্পনা করেছিল আল-কায়েদা। জানা গেছে, যুক্তরাষ্ট্রের প্রায় ১২ মিটার রেললাইনের অংশ কেটে ফেলতে লাদেন উদ্বুদ্ধ করেছিলেন তাঁর অনুসারীদের। ওই পরিকল্পনা বাস্তবায়িত হলে শত শত ট্রেনযাত্রীর প্রাণহানি ঘটত। টুইন টাওয়ারে হামলার পরে প্রায় তিন বছর পালিয়ে থাকার কারণে আল-কায়দা সহযোগীদের সঙ্গে যোগাযোগ করতে পারেননি লাদেন। ২০০৪ সালে দলীয় কর্মীদের সঙ্গে আবার যোগাযোগ তৈরি হয় তাঁর। তখনই তিনি যুক্তরাষ্ট্র নতুন করে হামলার এই পরিকল্পনা করেন।

পাকিস্তানের দুর্গম অঞ্চলে লুকিয়ে থাকা ওসামা বিন লাদেনকে ধরতে যুক্তরাষ্ট্রের নেভি সিল অভিযানটি পরিচালনা করে। ওই সময়েই লাদেনের লেখা অসংখ্য ব্যক্তিগত চিঠি ও নথিপত্র উদ্ধার করে নেভি সিল। এসব নথি যাচাই-বাছাই করেন লেখক ও ইসলামি বিশেষজ্ঞ নেলি লাহুদ। তিনি বলেন, আল-কায়দা ধারণাই করতে পারেনি, নাইন ইলেভেন হামলার পর যুক্তরাষ্ট্র বড় ধরনের যুদ্ধে নামবে।

৯/১১ হামলার পর সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের কথা ঘোষণা করে যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে আফগানিস্তানে হামলা করে তারা। লাদেন মনে করেছিলেন মুসলিম-অধ্যুষিত আফগানিস্তানে হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মানুষই রাস্তায় নেমে দেশটির সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানাবেন। কিন্তু তেমন কিছু ঘটেনি। ভুল প্রমাণিত হয়েছিলেন ওসামা বিন লাদেন।

আরও পড়ুন: Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের মনোনয়ন পেলেন আমজাদ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.