Pakistan Election | Imran Khan: পাকিস্তানের অচলাবস্থা কাটাবে কি নওয়াজ-আসিফ জুটি?

বিলাবল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি এবং নাওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নাওয়াজ একসঙ্গে মিলে সরকার গড়বে। সাংবাদিক সম্মেলনে ভুট্টোর সঙ্গে ছিলেন আসিফ এবং শরিফ। এই ঘটনা অবশেষে সব সমস্যার সমাধান করবে বলে মনে করা হচ্ছে।

Updated By: Feb 21, 2024, 01:09 PM IST
Pakistan Election | Imran Khan: পাকিস্তানের অচলাবস্থা কাটাবে কি নওয়াজ-আসিফ জুটি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে সমাধান! পরশি দেশ পাকিস্তানে অবশেষে নির্বাচনী জোট কেটেছে বলে জানা গিয়েছে। পাকিস্তানে দুই পুরনো রাজনৈতিক দল অবশেষে নিজেদের মধ্যে আসন সমঝোতায় পৌঁছে সরকার গড়তে চলেছে বলে জানা গিয়েছে। এই সমঝোতার ফলে আরও দীর্ঘ হতে চলেছে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জেল জীবন। যদিও ইমরানের দলই সবথেকে বেশি আসন পেয়েছে এই নির্বাচনে।

বিলাবল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি এবং নাওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নাওয়াজ একসঙ্গে মিলে সরকার গড়বে। মঙ্গলবার মধ্যরাতে এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন বিলাবল। জানা গিয়ছে নতুন সরকারের প্রধানমন্ত্রী হবেন নাওয়াজ শরিফ এবং প্রেসিডেন্ট পদে থাকবেন ভুট্টোর দলের নেতা এবং বিলাবল ভূট্টোর বাবা আসিফ আলি জারদারি।

আরও পড়ুন: Kenya | Fuel From human waste: মল থেকেই জ্বালানি, তাক লাগিয়ে এগিয়ে কেনিয়া

সাংবাদিক সম্মেলনে ভুট্টোর সঙ্গে ছিলেন আসিফ এবং শরিফ। ৩৫ বছরের বিলাবল বলেন যে, ‘দুই দলেরই সরকার গড়ার জন্য প্রয়োজনীয় সংখ্যা রয়েছে’। বিলাবল ভুট্টোর মা বেনজির ভুট্টো-ও একসময়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন।

এই ঘটনা অবশেষে সব সমস্যার সমাধান করবে বলে মনে করা হচ্ছে। ৮ ফেব্রুয়ারির ভোটের কোনও নির্দিষ্ট ফলাফল না মেলায় এই অচলাবস্থা তৈরি হয়েছিল। সব প্রতিবন্ধকতা পেরিয়ে ইমরানের দলের নেতারা সব থেকে বেশি সংখ্যক আসন পেলেও তাঁরা একক সংখ্যাগরিষ্ঠতা জোগাড় করতে পারেননি। পাশাপাশি পিটিআই-এর নেতারা নির্দল হিসেবে লড়েন।

এই সমস্যার সমাধানের দিকে নজর ছিল ইনভেস্টরদেরও। নির্বাচনের পর থেকেই টালমাটাল চলছিল বাজারে। ফেব্রুয়ারির ৮ তারিখ থেকে হওয়া আটটি ট্রেডিং দিনের মধ্যে ছয়টিতে বেঞ্চমার্ক স্টক ইন্ডেক্স পড়েছে। ২০৩১-এর ডিউ ডলার বন্ড ১.২ সেন্ট বেড়ে ডলারে ৬৬.০৪ সেন্ট হয়েছে বুধবার। অন্যদিকে ২০৫১ সালে ম্যাচিয়োর হতে চলা নোটেরও দাম বেড়েছে।

পাশাপাশি এই সরকারের ঘোষণায় কীভাবে প্রতিক্রিয়া দেবে ইমরানের দল সেই নিয়েও শুরু হয়েছে জল্পনা। এই সাংবাদিক সম্মেলনের পরেই পিটিআই তাঁদের এক্স হ্যন্ডেলে নাওয়াজ, বিলাবল এবং আসিফ জারদারির ছবি পোস্ট করে লিখেছে #MandateThieves।

পিটিআই গত সপ্তাহান্তে নির্বাচনে রিগিং-এর অভিযোগ তুলে প্রতিবাদও করেছে। যদিও পাকিস্তানের নির্বাচন কমিশন এবং অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কক্কর এই সব অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন: Bhasha Diwas: '২১ ফেব্রুয়ারি' 'একাত্তরের মুক্তিযুদ্ধ' বা 'বরাকের ভাষা-আন্দোলনে'র চেয়ে ঢের আগের আলো...

নির্বাচনের আগে পিটিআই-কে নিজেদের দলের নাম এবং প্রতীক নিয়ে নির্বাচনে লড়াই করা থেকে বিরত করা হয়। পাশাপাশি তাঁদের নির্বাচনী প্রচারেও বাধা দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছে। তাঁর অনলাইনে নির্বাচনী প্রচার র‍্যালি করলে ব্ল্যাকআউট করে সেই প্রচার বন্ধ করা হয় বলে পিটিআই-এর তরফে জানানো হয়ছে। এই বাধার পরে পিটিআই-এর প্রার্থীরা নির্দল হিসেবে নির্বাচনে লড়াই করে।

দেশের অন্তর্বর্তী ইনফরমেশন মন্ত্রী মুরতাজা সোলাঙ্গি জানিয়েছেন নতুন সরকার গঠনের জন্য পার্লামেন্টের সেশন ডাকার শেষ দিন ২৯ ফেব্রুয়ারি।

নতুন সরকারের সামনে পর্বতপ্রমাণ কাজ রয়েছে। অর্থনৈতিকভাবে ধুঁকতে থাকা দেশকে ২৮ শতাংশ ইনফ্লেশন থেকে বের করে আনতে হবে এই নতুন সরকারকে। পাশাপাশি আইএমএফ-এর সঙ্গে নতুন লোন সংক্রান্ত ডিল ফাইনাল করতে হবে কারণ বর্তমান ডিলটি শেষ হয়ে যাচ্ছে আগামী এপ্রিল মাসে।     

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)             

 

.