Pakistan flour crisis: দুর্ভিক্ষে ধুঁকছে পাকিস্তান, চরমে মূল্যবৃদ্ধি! সস্তার গম কিনতে মারামারি

গমের জন্য খাইবার পাখতুনখোয়া, সিন্ধু এবং বেলুচিস্তান প্রদেশের বেশ কয়েকটি এলাকা থেকে পদপিষ্ঠ হওয়ার খবর পাওয়া গিয়েছে। পাকিস্তানের প্রতিবেদন অনুযায়ী, হাজার হাজার মানুষ প্রতিদিন কয়েক ঘণ্টা ব্যয় করছে ভর্তুকিযুক্ত ময়দার ব্যাগ পেতে। 

Updated By: Jan 10, 2023, 03:38 PM IST
Pakistan flour crisis: দুর্ভিক্ষে ধুঁকছে পাকিস্তান, চরমে মূল্যবৃদ্ধি! সস্তার গম কিনতে মারামারি
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গগনচুম্বী গম। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আটার দাম। পাকিস্তানের অবস্থা খুবই খারাপ। অর্থনৈতিক সংকটে কার্যত খাবি খাচ্ছে পড়শি দেশ। পাম তেল, সোয়াবিনের তেল ও সানফ্লাওয়ার তেলের পাশাপাশি পাওয়া যাচ্ছে না খাবারও। ময়দা সংকটের সম্মুখীন হয়েছে পাকিস্তান। গমের জন্য খাইবার পাখতুনখোয়া, সিন্ধু এবং বেলুচিস্তান প্রদেশের বেশ কয়েকটি এলাকা থেকে পদপিষ্ঠ হওয়ার খবর পাওয়া গিয়েছে। পাকিস্তানের প্রতিবেদন অনুযায়ী, হাজার হাজার মানুষ প্রতিদিন কয়েক ঘণ্টা ব্যয় করছে ভর্তুকিযুক্ত ময়দার ব্যাগ পেতে। 

আরও পড়ুন, London: অ্যাঞ্জেলিনাও তাঁর লালসার শিকার? চিকিৎসার নামে কম করে ১১৫ মহিলার যৌন হেনস্থা ঘটিয়েছেন এই ভারতীয়...

শুক্রবার একটি মিডিয়া রিপোর্টে আসা খবর অনুযায়ী পাকিস্তানের বিদেশি মুদ্রার ভান্ডার প্রায় ৫ আরব ডলার হয়ে গিয়েছে। যা গত আট বছরের সবচেয়ে কম। পাকিস্তানের শাহবাজ শরিফ সরকার দেশের অর্থ ব্যবস্থা মজবুত করার চেষ্টা করছেন তা সত্ত্বেও, পাকিস্তানের বিদেশি মুদ্রার ভান্ডার তলানিতে গিয়ে ঠেকেছে। তাঁদের অসহায়তা কোন পর্যায়ে পৌঁছেছে তা নতুন করে ফুটে উঠতে দেখা গিয়েছিল এক ভাইরাল হওয়া ভিডিওয়। একটি গমের বস্তা নিয়ে রীতিমতো মারামারি করছে সাধারণ মানুষ। 

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আটার কল এবং পাকিস্তানের খাদ্য দফতরের মধ্যে সমন্বয়ের অভাবের কারণেই সঙ্কট তৈরি হয়েছে। তা ছাড়া পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ থেকে গমের জোগানও কমেছে। সে কারণে সরকারি দোকান থেকে ভর্তুকি দেওয়া গমের বস্তা কেনার জন্য লাইন দিচ্ছেন সাধারণ মানুষ। এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সিন্ধু সরকারের ভর্তুকিযুক্ত ময়দা বিক্রি করার সময় মিরপুরে পদপিষ্ট হয়ে একজন মারা গেছেন। কমিশনারের অফিসের কাছে সে দুটি গাড়ি ২০০ ব্যাগ নিয়ে গুলিস্তান-ই-বালদিয়া পার্কের বাইরে আটা বিক্রি করছিল।

ক্রমশ ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে। লোকজন বিক্ষোভ করছে। এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, পাকিস্তানের চলমান সংকটের মধ্যে গমের দাম আকাশচুম্বী হয়েছে। করাচির আটা ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ইসলামাবাদ ও পেশোয়ারে ১০ কেজি আটা ১ হাজার ৫০০ টাকা কেজি, ২০ কেজি আটা ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। বেলুচিস্তানের খাদ্য মন্ত্রী জামারাক আকাকজাই বলেছেন যে গমের মজুত পুরোপুরি শেষ হয়ে গেছে। তিনি বলেন, বেলুচিস্তান অবিলম্বে ৪,০০,০০০ বস্তা গমের প্রয়োজন এবং অন্যথায় সংকট আরও ঘনীভূত হতে পারে।

আরও পড়ুন, Taliban: আফগানিস্তানে মেয়েরা কি ফিরছে স্কুলে? জেনে নিন তালিবানের নতুন শিক্ষানীতি...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.