Taliban: আফগানিস্তানে মেয়েরা কি ফিরছে স্কুলে? জেনে নিন তালিবানের নতুন শিক্ষানীতি...

Taliban: মেয়েদের পড়াশোনা নিয়ে তালিবানি রাজত্বে যা নয় তা-ই হচ্ছে। ইচ্ছেমতো তালিবান নানা নিষেধাজ্ঞা চাপাচ্ছে আফগান মেয়েদের উপর। কদিন আগেই তারা সে দেশে বন্ধ করে দিয়েছে মেয়েদের পড়াশোনা। এই ফতোয়া নিয়ে প্রথম থেকেই তালিবানের উপর খড়্গহস্ত ছিলেন মালালা ইউসুফজাই।

Updated By: Jan 10, 2023, 01:18 PM IST
Taliban: আফগানিস্তানে মেয়েরা কি ফিরছে স্কুলে? জেনে নিন তালিবানের নতুন শিক্ষানীতি...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেয়েদের পড়াশোনা নিয়ে তালিবানি রাজত্বে যা নয় তা-ই হচ্ছে। ইচ্ছেমতো তালিবান নানা নিষেধাজ্ঞা চাপাচ্ছে আফগান মেয়েদের উপর। কদিন আগেই তারা এক ব্যতিক্রমী সিদ্ধান্তে সে দেশে বন্ধ করে দিয়েছে মেয়েদের পড়াশোনা। তা নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে সে দেশে। বেড়েছে আন্তর্জাতিক চাপও। অবশেষে সম্মিলিত আন্তর্জাতিক চাপের মুখে মেয়েদের পড়াশোনায় অনুমতি দিল আফগানিস্তানের তালিবান সরকার। তবে উচ্চশিক্ষিত হওয়া যাবে না, শুধু  প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত মেয়েদের পড়াশোনায় অনুমতি দিয়েছে তারা। 

আরও পড়ুন: Indonesia Earthquake: রাতেই ঘটেছে উচ্চ মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসছে বিশাল সুনামি! ফিরবে নাকি ২০০৪-এর বিভীষিকা?

এব্যাপারে ইতিমধ্যে একটি নির্দেশিকাও জারি করেছে তালিবানের শিক্ষা মন্ত্রক। তালিবানের শিক্ষা মন্ত্রকের দেওয়া নির্দেশিকায় স্পষ্টত জানানো হয়েছে, মেয়েরা সরকারি অথবা প্রাথমিক স্কুলে প্রথম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করতে পারবে এবং ইসলামিক রীতি মেনে পোশাক পরেই স্কুলে যেতে হবে।

আরও পড়ুন: Oxford’s School of Geography: এভাবে চলতে থাকলে অচিরেই ধ্বংস হয়ে যাবে মানবজাতি! প্রবল তাপমাত্রা ও খরার মুখোমুখি বিশ্ব...

মেয়েদের পড়াশোনা সম্পূর্ণ নিষিদ্ধ করার এক সপ্তাহ পরেই সেই নির্দেশিকা কিছুটা শিথিল করল তালিবান সরকার। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা-সহ মেয়েদের উচ্চশিক্ষা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করে এক নির্দেশিকা জারি করেছে আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রক। যা নিয়ে বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। মুসলিম অধ্যুষিত দেশগুলিও তালিবান সরকারের এই ফতোয়ার কড়া নিন্দা করে। সংশ্লিষ্ট মহল বলছে, হয়তো সেই চাপে পড়েই তালিবান তাদের ফতোয়ায় এই বদল আনল।

২০২১ সালের অগাস্টে তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকেই নানা ক্ষেত্রে সে দেশের মেয়েদের উপর নেমে এসেছে একের পর এক কোপ। বিভিন্ন সেক্টরে মহিলা কর্মীদের ছাঁটাই করা হয়, কড়া পোশাকবিধি জারি হয়, হিজাব-বোরখা ছাড়া মহিলাদের (বাড়ির) বাইরে বেরোনোর উপর নিষেধাজ্ঞা জারি হয়। পার্ক এবং জিমে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়।

মহিলাদের উপর চাপানো তালিবান সরকারের এই ফতোয়া নিয়ে প্রথম থেকেই তালিবানের উপর খড়্গহস্ত ছিলেন ইউসুফজাই মালালা। মেয়েদের উপর চাপানো তালিবান সরকারের ফতোয়াকে 'লজ্জাজনক' বলে মন্তব্য করে আন্তর্জাতিক মানবাধিকার কমিশন। আফগানদের 'সাংবিধানিক অধিকারের' প্রতি তালিবান সরকারের শ্রদ্ধার ঘাটতি দেখা যাচ্ছে বলেও মন্তব্য করা হয়। মহিলাদের পড়াশোনা নিয়ে তালিবান সরকার নীতি না বদলালে মার্কিন যুক্তরাষ্ট্র সহ জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি তাদের কোনওরকম সাহায্যই করবে না বা তাদের সঙ্গে কোনও লেনদেনে যাবে না বলেই স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.