‘দুনিয়ায় সিরিয়ার থেকে তিন গুণ বেশি খতরনাক পাকিস্তান’

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও স্ট্রাটেজিক ফোরসাইট গ্রুপ-এর চাঞ্চল্যকর রিপোর্ট

Updated By: Oct 27, 2018, 12:17 PM IST
‘দুনিয়ায় সিরিয়ার থেকে তিন গুণ বেশি খতরনাক পাকিস্তান’

নিজস্ব প্রতিবেদন: ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার পর মনে করা হয়েছিল সন্ত্রাসের প্রশ্নে কিছু কড়া পদক্ষেপ নেবে পাকিস্তান। সেনাবাহিনীর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলার পক্ষপাতী ইমরান এখনও পর্যন্ত তা করে উঠতে পারেননি। উল্টে গতমাসে পাক সরকার যে ৬৬টি জঙ্গি সংগঠনের তালিকা প্রকাশ করেছে সেখানে নেই হাফিজ সইদের ২টি সংগঠন। এর মধ্যেই ইমরানকে জোর ধাক্কা দিল অক্সফোর্ড ইউনিভর্সিটি।

আরও পড়ুন-কান্না থামাতে ১ মাসের পুত্রসন্তানকে জলে চুবিয়ে মারলেন মা 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও স্ট্রাটেজিক ফোরসাইট গ্রুপ সম্প্রতি সন্ত্রাস নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, দুনিযার যেকোনও দেশের থেকে পকিস্তানে অনেক বেশি জঙ্গি আস্তানা গেড়ে বসে রয়েছে। দেশটি সন্ত্রাসের দিক থেকে সিরিয়ার থেকে তিনগুণ বেশি ভয়ঙ্কর। কারণ সেখানে জঙ্গিদের  সরকারি মদত দেওয়া হয়।

ওই রিপোর্টে লেখা হয়েছে, মানবতার জন্য বিপজ্জনক লস্কর-ই-তৈবা-র উত্পত্তি পাকিস্তানেই। তথ্যের ওপরে নির্ভর করে দুনিয়ার ভয়ঙ্করতম জঙ্গি সংগঠনের আস্তানা হিসেবে যদি কোনও দেশকে বাছতে হয় তাহলে দেখা যাবে অধিকাংশ জঙ্গি সংগঠনের ঠিকানাই হল পাকিস্তান। এছাড়াও আফগানিস্থানেও রয়েছে বেশকিছু জঙ্গি সংগঠন। ওইসব সংগঠনগুলিকেও মদত দেয় পাকিস্তান।

আরও পড়ুন-হারাচ্ছেন চেয়ার! রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য 'দুঃসংবাদ'

দুনিয়ার ২০০ জঙ্গি সংগঠনকে চিহ্নিত করে তাদের সম্পর্কে তথ্য বিশ্লেষণ করা হয়েছে হিউম্যানিটি অ্যাট রিস্ক-গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিক্যান্ট নামে ওই রিপোর্টে। সেখানে বলা হয়েছে আইসিসি ধ্বংস হওয়ার পর আল কায়াদার নেটওয়ার্ক এখনও সক্রিয়। ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্রের অবৈধ ব্যবহার, অর্থনীতিকে ভেঙে দেওয়ার চেষ্টা ২০৩০ সালের মধ্যে মানুষের বড় বিপদ ডেকে আনতে পারে।

সন্ত্রাসের কথা বলতে গিয়ে রিপোর্টে আরও বলা হয়েছে, ওসামার ছেলে হামজা বিন লাদেন এখন বাবার মতোই বিপজ্জনক। সিরিয়া, ইয়েমেন, পাকিস্তান, আফগানিস্থানে যেভাবে জঙ্গি কার্যকলাপ চলেছ তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।   

 

.