Gilgit-Baltistan: ভুয়ো ডিগ্রি মামলায় অযোগ্য ঘোষণা, চ্যালেঞ্জ করে 'সুপ্রিম' দ্বারে মুখ্যমন্ত্রী

Gilgit Baltistan: মুখ্যমন্ত্রী এবং সিনিয়র পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা খালিদ খুরশিদ খানের বিরুদ্ধে গিলগিট-বালটিস্তান বার কাউন্সিল থেকে জাল ডিগ্রির ভিত্তিতে ওকালতির লাইসেন্স পাওয়ার অভিযোগ আনা হয়েছিল। মুখ্যমন্ত্রীকে অযোগ্য ঘোষণার আবেদনের পরিপ্রেক্ষিতে তিন বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়।

Updated By: Jul 5, 2023, 01:28 PM IST
Gilgit-Baltistan: ভুয়ো ডিগ্রি মামলায় অযোগ্য ঘোষণা, চ্যালেঞ্জ করে 'সুপ্রিম' দ্বারে মুখ্যমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গিলগিট বালটিস্তানের একটি স্থানীয় আদালত মঙ্গলবার এই অঞ্চলের মুখ্যমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সিনিয়র নেতা খালিদ খুরশিদ খানকে আইনের জাল ডিগ্রি সংক্রান্ত একটি মামলায় অযোগ্য ঘোষণা করেছে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই-এর জন্য এটি একটি নতুন ধাক্কা হিসাবে বিবেচিত হচ্ছে।

গিলগিট-বালটিস্তানের বার কাউন্সিলের থেকে জাল ডিগ্রি দেখিয়ে ওকালতির লাইসেন্স নেওয়ার অভিযোগ ছিল খালিদের বিরুদ্ধে।

বিচারপতি মালিক ইনায়াত-উর-রহমান, বিচারপতি জোহর আলী ও বিচারপতি মোহাম্মদ মোশতাকের সমন্বয়ে গঠিত তিন সদস্যের বেঞ্চ এই মামলার শুনানির শেষে মুখ্যমন্ত্রীকে অযোগ্য ঘোষণার আবেদনের উপর এই আদেশ দেন।

আরও পড়ুন: Groundwater Extraction: একটু-একটু করে সরে যাচ্ছে পৃথিবীর অক্ষরেখা! ভূগর্ভস্থ জলের সঙ্গে এ বিপর্যয়ের কী সম্পর্ক?

মামলাটি দায়ের করেন পাকিস্তান পিপলস পার্টির নেতা

গিলগিট-বালটিস্তান বিধানসভার সদস্য এবং পাকিস্তান পিপলস পার্টির নেতা গোলাম শাহজাদ আগা মুখ্যমন্ত্রী খালিদের আইনের ডিগ্রিকে চ্যালেঞ্জ করেছেন এবং সংবিধানের ৬২ এবং ৬৩ ধারা অনুযায়ী তাকে অযোগ্য ঘোষণা করার আবেদন করেন।

'আদালতের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করা হবে'

খালিদের আইনজীবী অ্যাডভোকেট আসাদুল্লাহ বলেছেন, তিনি এই রায়কে চ্যালেঞ্জ করবেন। তিনি বলেন, 'আমরা বিস্তারিত আদেশের জন্য অপেক্ষা করছি এবং তারপর গিলগিট বালটিস্তানের সুপ্রিম আপিল কোর্টে এর বিরুদ্ধে আপিল করব’। তিনি বলেন যে অন্যান্য সমস্ত উপলব্ধ বিকল্প ব্যবহার করা হবে।

আরও পড়ুন: France: মৃতের পরিবারের থেকে বেশি হল হত্যাকারীর পরিবারের জন্য অনুদান, অবাক ঘটনা ফ্রান্সে

পিটিআই এর প্রতিক্রিয়া দিয়েছে

মে মাসে তার সমর্থকরা সংবেদনশীল সামরিক এলাকায় নজিরবিহীন আক্রমণ শুরু করার পর খানের দল পিটিআই সবচেয়ে কঠিন অবস্থার মুখোমুখি হয়েছে। দলটি এক বিবৃতিতে বলেছে যে তারা খালিদের পাশে থাকবে। তার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। খালিদ ২০২০ সালে গিলগিট-বালটিস্তানের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

ভারত বারবার কী বলছে

ভারত ধারাবাহিকভাবে বলে আসছে যে তথাকথিত 'গিলগিট-বালটিস্তান' সহ সমগ্র জম্মু ও কাশ্মীর রাজ্য ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.