Groundwater Extraction: একটু-একটু করে সরে যাচ্ছে পৃথিবীর অক্ষরেখা! ভূগর্ভস্থ জলের সঙ্গে এ বিপর্যয়ের কী সম্পর্ক?

Groundwater Extraction: ক্রমাগত মাটির নীচের জল তুলে নেওয়া হচ্ছে। কমছে ভূগর্ভস্থ জলের ভাণ্ডার। জানা গিয়েছে, এর জেরে বদলাচ্ছে পৃথিবীর অ্যাক্সিস। ভূগর্ভস্থ জল, যা চাষের কাজে তুলে নেওয়া হচ্ছে, তা সোজা গিয়ে মিশছে মহাসমুদ্রে। ফলে সমুদ্রের জলস্তর বাড়ছে।

Updated By: Jul 4, 2023, 07:19 PM IST
Groundwater Extraction: একটু-একটু করে সরে যাচ্ছে পৃথিবীর অক্ষরেখা! ভূগর্ভস্থ জলের সঙ্গে এ বিপর্যয়ের কী সম্পর্ক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাষের কারণে ক্রমাগত মাটির নীচের জল তুলে নেওয়া হচ্ছে দীর্ঘদিন ধরে। ফলে কমছে ভূগর্ভস্থ জল। আর এর জেরে বদলাচ্ছে পৃথিবীর অ্যাক্সিস। মানে, কমছে ভূগর্ভস্থ জল, ফলে, পাল্টে যাচ্ছে পৃথিবীর অক্ষ। ভূগর্ভস্থ জল, যা চাষের কাজে তুলে নেওয়া হচ্ছে, তা সোজা গিয়ে মিশছে মহাসমুদ্রে। ফলে সমুদ্রের জলস্তর বাড়ছে।

আরও পড়ুন: Incredible Image of Saturn: শনিতে নতুন কী দেখে চমকে উঠলেন মহাকাশবিদেরা?

এই যে এত পরিমাণ জল পৃথিবীর পেট থেকে নিয়মিত তুলে নেওয়া হচ্ছে, তার নানা নেতিবাচক প্রভাব রয়েছে। তবে সবচেয়ে তাৎপর্যপূর্ণ পরিবর্তন সম্ভবত পৃথিবীর অক্ষরেখার বদল। জানা গিয়েছে, ১৯৯৩ থেকে ২০১০ সালের মধ্যবর্তী সময়ে পৃথিবীর পেট থেকে তুলে নেওয়া হয়েছে প্রায় ২১৫০ গিগাটন জল! যার ফলে পৃথিবীর অ্যাক্সিস প্রতিবছর ৪.৩৬ সেন্টিমিটার করে পূর্ব দিকে সরে গিয়েছে!

জুন মাসের প্রথম দিকে 'জিওফিজিক্যাল রিসার্চ লেটারস' জার্নালে এ সংক্রান্ত একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল। অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, হংকং ও মার্কিন যুক্তরাষ্ট্রের মিলিত একটি টিম এই গবেষণার সঙ্গে যুক্ত ছিল। 

আরও পড়ুন: Ukrainian Writer Dies: শোকার্ত শিল্পীসমাজ! রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে মৃত্যু তরুণ ইউক্রেনীয় লেখকের...

পোলার মোশন অবশ্য নতুন কিছু নয়। পৃথিবীর কেন্দ্র ও তার দুই মেরুর মধ্যে দিয়ে এক কাল্পনিক রেখা গিয়েছে, যেটা একটা নির্দিষ্ট কোণে হেলে থাকে বলে মনে করা হয়। এই অক্ষরেখাটা সরে-সরে যায়। সেই গতিটাকেই পোলার মোশন বলে। সমুদ্রস্রোত, হারিকেন, বায়ুর গতি ও চাপ-- এরকম আরও নানা কারণে এই পোলার মোশন ঘটে। তবে, সম্প্রতি জানা গিয়েছে, এই সব বড় বড় কারণের পাশে ভূগর্ভস্থ জলের কারণটাও মাথা চাড়া দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.