Russia-Ukraine War: Kyiv দখলে মরিয়া Russia, Syria থেকে যোদ্ধা ভাড়া করছেন Putin!

Russia-Ukraine War: আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেন ছেড়ে পালিয়ে আসা শরণার্থীর সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ

Updated By: Mar 7, 2022, 10:29 AM IST
Russia-Ukraine War: Kyiv দখলে মরিয়া Russia, Syria থেকে যোদ্ধা ভাড়া করছেন Putin!
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: একটি আমেরিকান সংবাদ সংস্থা জানিয়েছে যে আমেরিকার তরফে জানা গেছে, রাশিয়া (Russia) ইউক্রেনের (Ukraine) রাজধানী কিয়েভের (Kyiv) দখল নিতে মস্কোকে (Moscow) সাহায্য করার জন্য নগর যুদ্ধে দক্ষ সিরিয়ানদের (Syria) নিয়োগ করছে।

সংস্থার মতে, চার মার্কিন কর্মকর্তা জানিয়েছেন যে একটি রিপোর্টে ইঙ্গিত করা হয়েছে, সিরিয়ায় ২০১৫ সাল থেকে একটি অপারেটিং উপস্থিতি রয়েছে রাশিয়ার। তারা দ্রুত আক্রমণের সুবিধার জন্য সেখান থেকে যোদ্ধা নিয়োগ করছে।

যদিও এটা এখনও স্পষ্ট নয় যে পুতিন (Putin) এখনও পর্যন্ত কত যোদ্ধা নিয়োগ করেছেন। রিপোর্টে দেখা গেছে যে কেউ কেউ ইতিমধ্যেই রাশিয়ায় উপস্থিত হয়েছে এবং শীঘ্রই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে প্রবেশের প্রস্তুতি নিচ্ছে।

একটি সিরিয়া ভিত্তিক সংবাদ সংস্থা জানিয়েছে, মস্কো একবারে ছয় মাসের জন্য স্বেচ্ছাসেবকদের "ইউক্রেনে গিয়ে প্রহরী হিসাবে কাজ করার" জন্য ২০০ থেকে ৩০০ ডলার দেওয়ার কথা জানিয়েছে।

সংস্থার রিপোর্টে আরও বলা হয়েছে যে চেচেন প্রজাতন্ত্র (Chechen Republic) সহ অন্যান্য দেশের যোদ্ধাদের ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে ভাড়া করা হচ্ছে।

অন্যদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ সোমবার ১২তম দিনে প্রবেশ করেছে. রাশিয়ান সৈন্যদের গোলাবর্ষণের পরে ইউক্রেনের ইরপিনে (Irpin) শহর ছেড়ে পালানোর সময়ে আটজন সাধারণ মানুষ নিহত হয়েছেন।

আরও পড়ুন: Russia-Ukraine War: 'যুদ্ধ পাগলামি! থামুন, দয়া করে'! Pope Francis-র আবেদন Putin-কে

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (OHCHR) রবিবার এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে এখন পর্যন্ত ৩৬০ জনেরও বেশি সাধারণ মানুষ নিহত হয়েছেন।

উল্লেখযোগ্যভাবে, ১,১২৩ জন সাধারণ মানুষ আহত হয়েছে, যার মধ্যে ৩৬৪ জন নিহত এবং ৭৫৯ জন আহত হয়েছে। OHCHR আরও জানিয়েছে যে, প্রকৃত পরিসংখ্যান সম্ভবত এর তুলনায় "যথেষ্ট বেশি"।

আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেন ছেড়ে পালিয়ে আসা শরণার্থীর সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.