Russia-Ukraine War: 'যুদ্ধ পাগলামি! থামুন, দয়া করে'! Pope Francis-র আবেদন Putin-কে

Russia-Ukraine War: ভ্যাটিকান সিটির (Vatican City) সেন্ট পিটার্স স্কোয়ারে (St Peter's Square) সমবেত জনতার উদ্দেশ্যে তাঁর সাপ্তাহিক ভাষণে পোপ বলেন যে এটি কেবল একটি সামরিক অভিযান নয় বরং একটি যুদ্ধ যা "মৃত্যু, ধ্বংস এবং দুর্দশার বীজ বপন করে"।

Updated By: Mar 7, 2022, 08:13 AM IST
Russia-Ukraine War: 'যুদ্ধ পাগলামি! থামুন, দয়া করে'! Pope Francis-র  আবেদন Putin-কে

নিজস্ব প্রতিবেদন: পোপ ফ্রান্সিস (Pope Francis) রবিবার ইউক্রেনে চলতে থাকা রুশ আক্রমণের বিরুদ্ধে বক্তব্য রেখেছেন। এই অভিযানকে বোঝানোর জন্য রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) ব্যবহার করা "বিশেষ সামরিক অভিযান" শব্দটি প্রত্যাখ্যান করেছেন তিনি এবং তাকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

ভ্যাটিকান সিটির (Vatican City) সেন্ট পিটার্স স্কোয়ারে (St Peter's Square) সমবেত জনতার উদ্দেশ্যে তাঁর সাপ্তাহিক ভাষণে পোপ বলেন যে এটি কেবল একটি সামরিক অভিযান নয় বরং একটি যুদ্ধ যা "মৃত্যু, ধ্বংস এবং দুর্দশার বীজ বপন করে"।

তিনি বলেন, "ইউক্রেনে রক্ত ​​ও অশ্রুর নদী প্রবাহিত হচ্ছে। এটি শুধু একটি সামরিক অভিযান নয় বরং একটি যুদ্ধ যা মৃত্যু, ধ্বংস এবং দুর্দশার বীজ বপন করে"।

পোপ আরও বলেন, "সেই শহীদ দেশে প্রতি ঘন্টায় মানবিক সহায়তার প্রয়োজনীয়তা বাড়ছে।" 

"যুদ্ধ হল পাগলামি! থামুন, দয়া করে! এই নিষ্ঠুরতা দেখুন," তিনি যোগ করেছেন।

পোপ বলেন, "হলি সি শান্তির সেবায় নিজেকে নিয়োজিত রাখার জন্য সবকিছু করতে ইচ্ছুক।" তিনি আরও বলেন যে দুজন রোমান ক্যাথলিক কার্ডিনাল (Roman Catholic cardinals) অভাবীদের সাহায্য করার জন্য ইউক্রেনে গিয়েছিলেন।

 

পোপ ফ্রান্সিস সাংবাদিকদেরও ধন্যবাদ জানিয়েছেন যারা বিপদ সত্ত্বেও যুদ্ধের খবর দেখাচ্ছেন। নিষ্ঠুরতা এবং কষ্টের অভিজ্ঞতার বিষয়ে জানানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন তাদের।

 

তিনি বলেন, "আমি সেই সাংবাদিকদেরও ধন্যবাদ জানাতে চাই যারা তথ্য প্রদানের জন্য জীবনের ঝুঁকি নিয়েছেন। ধন্যবাদ, ভাই ও বোনেরা, এই পরিষেবার জন্য যা আমাদের সেই মানুষের দুর্দশার কাছাকাছি থাকতে দেয় এবং আমাদেরকে যুদ্ধের নির্মমতার মূল্যায়ন করতে সক্ষম করে।"

আরও পড়ুন: Russia-Ukraine War: Ukraine-র পারমাণবিক কেন্দ্রে হামলার কোনও ইচ্ছা নেই, Macron-কে ফোনে জানালেন Putin

 

এই মন্তব্যগুলি, এখনও পর্যন্ত এই হিংসার বিষয়ে করা তাঁর সবচেয়ে শক্তিশালী মন্তব্য। তিনি অবশ্য রাশিয়ার নাম নিয়ে নিন্দা করেননি এবং পরিবর্তে, শান্তি, মানবিক করিডোর তৈরি এবং আলোচনায় ফিরে আসার জন্য তার আবেদনের কথা জানিয়েছিলেন।

এটি লক্ষণীয় যে পুতিন বলেছেন যে রাশিয়ার সামরিক অভিযানটি ইউক্রেন দখল করার জন্য নয় বরং ইউক্রেনের সামরিক সক্ষমতা ধ্বংস করার জন্য। এখনও পর্যন্ত ইউক্রেনে ৩৬০ জনেরও বেশি সাধারণ নাগরিক নিহত হয়েছেন। আক্রমণের পর থেকে যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে পালিয়ে আসা শরণার্থীর সংখ্যাও ১০ লাখ ছাড়িয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.