Russia-Ukraine War: এ পর্যন্ত ক'হাজার ইউক্রেনীয় সেনা মারা গিয়েছে জানেন?

জেলেনস্কি জানান, ইউক্রেনীয় সেনাবাহিনীর সাফল্য তাৎপর্যপূর্ণ। তবে দখলদারদের সরানোর জন্য তা যথেষ্ট নয়। তাদের পরাজিত করতে আরও কিছু করতে হবে।

Updated By: Apr 16, 2022, 02:54 PM IST
Russia-Ukraine War: এ পর্যন্ত ক'হাজার ইউক্রেনীয় সেনা মারা গিয়েছে জানেন?

নিজস্ব প্রতিবেদন: সংখ্যাটা বাড়ছে, তবে তা নিয়ে কোনও ঐকমত্য নেই কোনও পক্ষেই। তবু ইউক্রেনীয় প্রেসিডেন্ট দুঃখের সঙ্গে জানাচ্ছেন, তাঁর দেশের সেনামৃত্যুর কথা।  

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে সাত সপ্তাহের যুদ্ধে তাঁদের ২৫০০ থেকে ৩০০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। আহত প্রায় ১০ হাজার সেনা। এক সাক্ষাৎকারে জেলেনস্কির দাবি, এ যুদ্ধে এখন পর্যন্ত ১৯-২০ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। যদিও মস্কো বলছে, এই যুদ্ধে ১৩৫১ রুশ সেনা নিহত হয়েছেন, আহত ৩৮২৫ জন রুশ সেনা।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেনের দক্ষিণ ও পূর্ব দিকের পরিস্থিতি এখনও জটিল। নিজের দেশের সশস্ত্র বাহিনীর প্রশংসা করে তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে আমাদের সেনাবাহিনীর সাফল্য সত্যিই তাৎপর্যপূর্ণ। ঐতিহাসিকভাবেই এর তাৎপর্য আছে। তবে দখলদারদের আমাদের ভূখণ্ড থেকে সরানোর জন্য তা যথেষ্ট নয়। তাদের পরাজিত করতে আরও কিছু করতে হবে।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলেছে, ইউক্রেনের জন্য ভারী অস্ত্র পাঠাতে এবং রাশিয়ার তেলের উপর আন্তর্জাতিক অবরোধ আরোপ করতে মিত্রদেশগুলির প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। উত্তর কোরিয়া, কিউবা, ইরান ও সিরিয়ার মতো রাশিয়াকেও সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দানকারী এক রাষ্ট্র হিসেবে দাগিয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বানও জানান তিনি।

ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে দু'পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে। ইউক্রেন বলছে, রাশিয়ার হাতে বন্দি হয়ে থাকা এ শহরকে পুনরুদ্ধারের চেষ্টা করছে তারা।

আরও পড়ুন: Another Solar System: অন্য সৌরজগতের বস্তু পৃথিবীতে এসে পড়েছে! তা-ও কি সম্ভব?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.