Another Solar System: অন্য সৌরজগতের বস্তু পৃথিবীতে এসে পড়েছে! তা-ও কি সম্ভব?

২০১৪ সালে পৃথিবীতে এসেছিল এই বস্তুটি। জানা গিয়েছে, সেটি নাকি অন্য সৌরজগতের! জানতে পেরে চোখ কপালে বিজ্ঞানীদের!

Updated By: Apr 16, 2022, 01:38 PM IST
Another Solar System: অন্য সৌরজগতের বস্তু পৃথিবীতে এসে পড়েছে! তা-ও কি সম্ভব?

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীতে এসেছিল অন্যগ্রহের এক বস্তু। তবে সেটা তখনই জানা যায়নি। জানা গেল সদ্য। যদিও বস্তুটি আজ থেকে প্রায় ৮ বছর আগে এসে পড়েছিল পৃথিবীতে। তবে সেটা যে, অন্য সৌরজগতের এতদিন পরে তা জানতে পেরে চোখ কপালে উঠেছে বিজ্ঞানীদের।

সম্প্রতি আমেরিকার স্পেস কম্যান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৪ সালের জানুয়ারিতে পৃথিবীতে এসে ধাক্কা দিয়েছিল একটি গ্রহাণু। বিজ্ঞানীরা এতদিন পরে জানতে পারলেন, গ্রহাণুটি এসেছিল অন্য সৌরজগত থেকে। যা এক অভূতপূর্ব বিষয় হিসেবে গণ্য হয়েছে।

হাভার্ডের মহাকাশ বিজ্ঞানীরা আমেরিকার স্পেস কম্যান্ডের পক্ষ থেকে একটি টুইট করে বিষয়টি ব্যাখ্যা করেছেন। তাঁরা বলছেন, যে গতিতে এসে এটি ধাক্কা মেরেছিল ও যে প্রকৃতির এই গ্রহাণুটি, সেটি দেখে বোঝা যায়, এটি অন্য সৌর জগতের। এর দৈর্ঘ্যে ছিল দেড় ফুট চওড়া।

এই নতুন আবিষ্কার বিজ্ঞানের অনেক হিসাব পাল্টে দিয়েছে। এই অবিষ্কারের ফলে অন্য সৌরজগতের কোনও গ্রহাণুর পৃথিবীতে এসে পড়ার ঘটনা পিছিয়ে গিয়েছে আরও তিনটি বছর।

এর আগে মনে করা হত, ২০১৭ সালে Oumuamua নামে রহস্যজনক যে বস্তুটি পৃথিবীতে এসে পড়েছিল, সেটিই প্রথম অন্য সৌরজগতের বস্তু। কিন্তু এখন সেটা বদলে গেল। অন্য কোনও সৌর জগতের বস্তু পৃথিবীতে এসে পড়ার প্রথম ঘটনা হিসেবে এখন থেকে ধরতে হবে ২০১৪ সালের জানুয়ারি মাসে অন্য গ্রহাণু পৃথিবীতে এসে পড়ার ঘটনাটিকে।

যে দুই বিজ্ঞানী এই দাবি করেছেন, তাঁরা এ সংক্রান্ত গবেষণাটি প্রথম করেছিলেন ২০১৯ সালে। এ সংক্রান্ত একটি গবেষণাপত্রও প্রকাশ করেছিলেন তাঁরা। তাঁরা বলেন, তাঁরা ৯৯.৯৯ শতাংশ নিশ্চিত যে, ২০১৪ সালের যে বস্তুটি এসেছিল তা অন্য গ্রহ থেকেই এসেছে।

আরও পড়ুন: Chinese Astronauts: বহুদিন পরে পৃথিবীতে ফিরে এলেন এই তিনজন! এতদিন কোথায় ছিলেন?

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.