Russia-Ukraine War: রুশ সেনা রুখতে মা-মেয়ে একসঙ্গে হাতে তুলে নিয়েছেন কালাশনিকভ!

নারীদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। নারীদের নিজের এবং তাঁদের পরিবারকে রক্ষা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

Updated By: Apr 27, 2022, 11:46 AM IST
Russia-Ukraine War: রুশ সেনা রুখতে মা-মেয়ে একসঙ্গে হাতে তুলে নিয়েছেন কালাশনিকভ!

নিজস্ব প্রতিবেদন: প্রায় দু'মাসের হামলায় ইউক্রেনের কয়েকটি শহর নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারলেও অনেক জায়গাতেই কঠিন প্রতিরোধের মুখোমুখি হতে হয়েছে রুশ বাহিনীকে। যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের অসামরিক নাগরিকদেরও হাতে অস্ত্র তুলে নিতে দেখা গিয়েছে। 

এমনকী, অনেক এলাকার নারীরাও শিখে নিয়েছেন অস্ত্রচালনা। ইউক্রেনের পশ্চিমাঞ্চলের তেমনই এক শহর ইভানো ফ্রাঙ্কিভিস্ক। যেখানে মা-মেয়ে একসঙ্গে শিখছেন, কী করে কালাশনিকভ রাইফেল থেকে গুলি ছুড়তে হয়!  

ইভানো ফ্রাঙ্কিভিস্কের একটি স্কুলে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন কয়েকজন মা-মেয়ে। সংখ্যায় ১০ জন। স্কুলটির লম্বা-সরু বেসমেন্টে প্রশিক্ষণ নেওয়া নারীদের বয়স ১৮-৫১ বছরের মধ্যে। তাঁদের প্রশিক্ষণ দিচ্ছেন শেরহি কোরনেলিয়েভিচ হামচুক। হামচুক ইউক্রেনীয় সেনাবাহিনীর প্রাক্তন কর্নেল। তিনি বলেন, কিয়েভের চারপাশে যা ঘটছে তা বিবেচনা করে আমি মনে করি, প্রত্যেকেরই অস্ত্র হাতে নেওয়া উচিত এবং স্বদেশকে রক্ষা করা উচিত। প্রশিক্ষণ নিতে আসা নারীদের তিনি শেখাচ্ছেন, কী করে রাইফেলের ম্যাগাজিনে গুলি ভরতে হয়, কী ভাবে বৃদ্ধাঙ্গুলির সাহায্যে একের পর এক বুলেট নির্ধারিত জায়গায় নিয়ে যেতে হয় ইত্যাদি।

পশ্চিম ইউক্রেনের অন্যতম বৃহত্তম শহর ইভানো ফ্রাঙ্কিভস্কের মেয়র সম্প্রতি ঘোষণা করেছেন, শহরের ইউক্রেনীয় সমতুল্য কম্বাইন্ড ক্যাডেট ফোর্সের ছাত্রদের শুটিং রেঞ্জের কাজে ব্যবহার করা পাঁচটি স্কুল আবার চালু করা হবে। এসব স্কুলে বেসামরিক ব্যক্তিদের অস্ত্র চালানো শেখানো হবে। সবার প্রশিক্ষণের জন্য উন্মুক্ত থাকলেও প্রাথমিকভাবে নারীদের প্রশিক্ষণ দেওয়া হবে এসব প্রশিক্ষণকেন্দ্রে।

মেয়র রুসলান মার্তসিঙ্কিভ বলেন, পুরুষদের প্রশিক্ষণের জন্য আরও জায়গা রয়েছে। কিন্তু এসব জায়গায় নারীদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। নারীদের নিজের এবং তাঁদের পরিবারকে রক্ষা করার জন্য প্রস্তুত থাকতে হবে।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনকে অস্ত্রসাহায্য করা নিয়ে ফের আমেরিকার কড়া সমালোচনা করল রাশিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.