Solar Flares: সূর্যের বিকিরণে পৃথিবীতে ভেঙে পড়ছে একের পর এক উপগ্রহ! শঙ্কিত বিজ্ঞানীরা...

বিষয়টি অবশ্যই বিজ্ঞানীদের অজানা ছিল না। কিন্তু তাঁরা আশঙ্কা করেননি, এটা এতটা বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছবে।

Updated By: Jul 2, 2022, 04:46 PM IST
Solar Flares: সূর্যের বিকিরণে পৃথিবীতে ভেঙে পড়ছে একের পর এক উপগ্রহ! শঙ্কিত বিজ্ঞানীরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সূর্য থেকে বেরিয়ে আসছে দুরন্ত বিকিরণ। সেই কিরণে ক্ষতিগ্রস্ত হয়েছে উপগ্রহ। এতটাই যে, সেটি ভেঙে পড়ে্ছে এবং আছড়ে পড়তে চলেছে পৃথিবীতে।

সৌরশিখা বেরিয়ে আসছে সূর্য থেকে! এক ভয়াবহ মহাজাগতিক ঘটনা। বিজ্ঞানীরা বলছেন, ১১ বছর পর পর সূর্য থেকে এই ভাবে তীব্র সৌরশিখার স্রোত বেরিয়ে আসে। এটা একটা চক্রের মতো। যা ফিরে ফিরে আসে। বিষয়টি অবশ্যই বিজ্ঞানীদের অজানা ছিল না। কিন্তু তাঁরা আশঙ্কা করেননি, এটা এতটা বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছবে। এখন বিজ্ঞানীরা আবিষ্কার করছেন, জ্বলন্ত সৌরশিখার এই ভয়ংকর স্রোতের জেরে বিনষ্ট হচ্ছে স্যাটেলাইটগুলি। ভেঙে পড়তে যাচ্ছে পৃথিবীর উপর। 

কেন সোলার ফ্লেয়ার হয়?

নাসা মনে করছে, সোলার ফ্লেয়ার হল সূর্যের ম্যাগনেটিক এনার্জির দীপ্ত বিস্ফোরণ। ফ্লেয়ার হল মহাজাগতিক বিস্ফোরণগুলির মধ্যে সব চেয়ে বড় ঘটনা। এটা কয়েক মিনিট থেকে কয়েক ঘণ্টা ধরে চলতে পারে। এই মুহূর্তে সোলার ফ্লেয়ার হচ্ছে, তার কারণ, সূর্যের অভ্যন্তর এখন খুবই সক্রিয় অবস্থায় রয়েছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

আরও পড়ুন: Bill Gates: সবাই কোথাও শুরু করে, তাই না! বিল গেটস দেখালেন তাঁর প্রথম বায়োডেটা...

.