Earth-Sized Planet: মহাকাশে আমাদের গ্রহের প্রায় পাশের পাড়াতেই মিলল এক নতুন 'পৃথিবী'র খোঁজ...

Earth-Sized Planet: 'টিওআই ৭০০ই'-র ঠিকানা ডোরাডো নক্ষত্রপুঞ্জ। মহাবিশ্বের নিরিখে নতুন গ্রহটি আমাদের থেকে খুব বেশি দূরে নেই। 'টিওআই ৭০০' নামের এক নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এই 'টিওআই ৭০০ই'। তার সঙ্গী আরও বেশ কয়েকটি গ্রহ।

Updated By: Jan 12, 2023, 04:31 PM IST
Earth-Sized Planet: মহাকাশে আমাদের গ্রহের প্রায় পাশের পাড়াতেই মিলল এক নতুন 'পৃথিবী'র খোঁজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরের গোড়াতেই এক অসাধারণ ঘটনা ঘটল। আওয়ার সোলার সিস্টেম বা আমাদের সৌরজগতের বাইরে এক নতুন গ্রহের সন্ধান পেল নাসা। গ্রহটির নাম ‘টিওআই ৭০০ই’। পৃথিবী থেকে প্রায় ১০০ আলোকবর্ষ দূরে তার অবস্থান। 

আরও পড়ুন: Earliest Example of Writing: আদিম মানুষও ক্যালেন্ডার ব্যবহার করত? প্রাচীন গুহা থেকে মিলল আশ্চর্য চিহ্ন...

গ্রহটি বাসযোগ্য কি না, তা যদিও এখনই বলা সম্ভব হচ্ছে না তবে সেখানে অদূর ভবিষ্যতে বসবাস করা সম্ভব হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কারণ নব আবিষ্কৃত গ্রহটিতে জল রয়েছে বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে, নতুন গ্রহটির অবস্থান  তার সোলার সিস্টেমের 'সূর্যে'র 'হ্যাবিটেবল জোনে'ই। 'হ্যাবিটেবল জোন' হল বাসযোগ্য এলাকা।

আরও পড়ুন: Dead Satellites: মৃতেরা এ পৃথিবীতে ফেরে? মরা উপগ্রহ ঝরে পড়ছে মাটিতে...

নাসার 'ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট' বা 'টেস'-এই গ্রহটির সন্ধান পেয়েছে। টেস-এর দেওয়া তথ্য বিশ্লেষণ করেই গ্রহের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারে নাসার বিজ্ঞানীরা। সেই বিজ্ঞানী দলের প্রতিনিধি এমিলি গিলবার্ট জ্যোতির্বিজ্ঞানীদের বার্ষিক বৈঠকে এই নতুন গ্রহ সম্পর্কে তথ্য দিয়েছেন। গিলবার্ট বলেছেন, 'টিওআই ৭০০' একটি বামন নক্ষত্র। তাকে প্রদক্ষিণ করছে আরও তিনটি গ্রহ--  টিওআই ৭০০ বি, টিওআই ৭০০ সি টিওআই ৭০০ ডি। এই গ্রহগুলির খোঁজ আগেই পেয়েছিল নাসা। এ বার চতুর্থ একটি গ্রহের সন্ধান পাওয়া গেল। 

গ্রহটি সম্পর্কে একটি দারুণ তথ্য পাওয়া গিয়েছে। নিজের অক্ষের উপর ঘোরে না এই 'টিওআই ৭০০ই'। তাই তার একটি দিক সব সময়েই নক্ষত্রের আলোর দিকে মুখ করে থাকে। অন্য দিকটি অন্ধকার। এর অর্থ, গ্রহটি যদি কোনওদিন বাসযোগ্য হয়ও তবে, এটা মাথায় রাখতে হবে, গ্রহটির একদিকে সর্বক্ষণ দিনের আলো থাকবে, অন্য দিকে থাকবে অনন্ত রাত।

নাসার তথ্য বলছে, 'টিওআই ৭০০ ই'র জমি পাথুরে। তাতে অবশ্য জল থাকতে পারে। বিজ্ঞানীরা বলছেন, নিজস্ব সূর্যের সঙ্গে গ্রহটির যে দূরত্ব, সেই দূরত্বে গ্রহপৃষ্ঠে জল থাকার সম্ভাবনা থাকে। 'টিওআই ৭০০ই'-র ঠিকানা হল ডোরাডো নক্ষত্রপুঞ্জ। মহাবিশ্বের নিরিখে গ্রহটি আমাদের থেকে খুব বেশি দূরেও নেই। এটি পৃথিবীর আয়তনের ৯৫ শতাংশ। নিজের সূর্যকে এটি ২৮ দিনেই প্রদক্ষিণ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.