Earliest Example of Writing: আদিম মানুষও ক্যালেন্ডার ব্যবহার করত? প্রাচীন গুহা থেকে মিলল আশ্চর্য চিহ্ন...

Earliest Example of Writing: কিছু 'ডট' চিহ্ন। কিছু ইংরেজি 'ওয়াই' অক্ষরের মতো দেখতে চিহ্ন। ইউরোপে সম্প্রতি একটি গুহার সন্ধান মিলেছে। গুহাটির গায়ে কিছু ছবি বা ফিগার বা বর্ণ বা অক্ষর আঁকা রয়েছে। যা কম করে ২০ হাজার বছরের পুরনো বলে বিজ্ঞানীদের অনুমান। 

Updated By: Jan 11, 2023, 07:16 PM IST
Earliest Example of Writing: আদিম মানুষও ক্যালেন্ডার ব্যবহার করত? প্রাচীন গুহা থেকে মিলল আশ্চর্য চিহ্ন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছু 'ডট' চিহ্ন। কিছু ইংরেজি 'ওয়াই' অক্ষরের মতো দেখতে চিহ্ন। ইউরোপে সম্প্রতি একটি গুহার সন্ধান মিলেছে। গুহাটির গায়ে কিছু ছবি বা ফিগার বা বর্ণ বা অক্ষর আঁকা রয়েছে। যা কম করে ২০ হাজার বছরের পুরনো বলে বিজ্ঞানীদের অনুমান। নানা রকম সাইন এই গুহার গায়ে আঁকা। মানবজাতির ইতিহাসে এ একটা বড় ধরনের আবিষ্কার সন্দেহ নেই। গুহাগাত্রে যা আঁকা রয়েছে, তা থেকে তাদের শিকার ধরার খবরও মিলেছে।

আরও পড়ুন: Afghanistan: তালিবান শাসনে পুরুষ ডাক্তারের কাছে চিকিৎসা নিষিদ্ধ মহিলাদের, নতুন ফতোয়া আফগানিস্তানে

প্যালিওলিথিক গুহায় আগেও অনেক কেভ আর্টের সন্ধান মিলেছে। সেই কেভ আর্টের মধ্যে হাতের ছাপ, হাতে আঁকা নানা চিহ্নের হদিশ মিলেছে। এগুলোকে ননফিগারেটিভ মার্ক বা অ্যাবস্ট্র্যাক্ট আর্টও বলা হয়। এসব নিয়ে বহুদিন ধরেই তন্নিষ্ঠ গবেষণা চলছে। সাম্প্রতিক এই আবিষ্কার 'কেমব্রিজ আর্কিওলজি জার্নালে' প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: Dead Satellites: মৃতেরা এ পৃথিবীতে ফেরে? মরা উপগ্রহ ঝরে পড়ছে মাটিতে...

কিন্তু কী বলছে এই ডট চিহ্নগুলি? মানবসভ্যতার কোন রহস্য, কোন গভীর গোপন ইতিহাস এতে উন্মোচিত হবে? পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির প্যালিওঅ্যানথ্রোপোলজিস্ট  মেলানি চাং যিনি এই গুহাচিত্রের বিশ্লেষণের সঙ্গে সরাসরি যুক্ত নন, কিন্তু তা সত্ত্বেও বিষয়টিকে ব্যাখ্যা করে তিনি বলেছেন, আপার প্যালিওলিথিক পিপল সময়ের মানুষ সময় বোঝার জন্য (তখন তো দিন বা তারিখের বোধ ছিল না) নিজেদের মতো নানা চিহ্ন বা সংকেত ব্যবহার করেন। তিনি অবশ্য সতর্ক করে দিয়েছেন, এই চিহ্নগুলির নির্দিষ্ট অর্থ আছে, দুতিনরকম অর্থ ভেবে বের করা উচিত নয়।

আপাতত বলা যাচ্ছে, এটি মানুষের লেখা আদিতম নিদর্শন। গবেষণা বলছে, এই চিহ্নমালা থেকে বোঝা যাচ্ছে, বরফযুগে হান্টার-গ্যাদারারসরা একটা সিস্টেমেটিক ক্যালেন্ডার ব্যবহার করতেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.