এই দেশের লোকাল ট্রেনে অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা!

জাপান যদি চালকহীন বাস চালাতে পারে, দক্ষিণ কোরিয়াই বা বাদ থাকে কী করে। পরিবহণে তারাও যে বিপ্লব আনতে পারে, তা দেখিয়ে দিল পরিবহণ দফতর। লোকাল ট্রেনে লাগানো হয়েছে ব্লুটুথ অ্যালার্ট সিস্টেম। কোনও অন্তঃসত্ত্বা মহিলা ট্রেনে উঠলেই তাঁকে আসন ছেড়ে দেওয়ার জন্য অ্যালার্ট করে দেওয়া হবে অন্য যাত্রীদের।

Updated By: Jul 8, 2016, 09:23 AM IST
এই দেশের লোকাল ট্রেনে অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা!

ওয়েব ডেস্ক: জাপান যদি চালকহীন বাস চালাতে পারে, দক্ষিণ কোরিয়াই বা বাদ থাকে কী করে। পরিবহণে তারাও যে বিপ্লব আনতে পারে, তা দেখিয়ে দিল পরিবহণ দফতর। লোকাল ট্রেনে লাগানো হয়েছে ব্লুটুথ অ্যালার্ট সিস্টেম। কোনও অন্তঃসত্ত্বা মহিলা ট্রেনে উঠলেই তাঁকে আসন ছেড়ে দেওয়ার জন্য অ্যালার্ট করে দেওয়া হবে অন্য যাত্রীদের।

হাওড়া হোক বা শিয়ালদা। অফিস টাইমের লোকাল ট্রেনের এই দৃশ্যটা একবার ভাবুন। এই ভিড়ে কি কোনও অন্তঃসত্ত্বা মহিলা ওঠার সাহস দেখাবেন? কক্ষণও না। খুব প্রয়োজনে একবার উঠে পড়লেও সিট পাবেন কি না, তার কোনও গ্যারান্টি নেই। কিন্তু দক্ষিণ কোরিয়ার ছবিটা এক্কেবারে আলাদা। অন্তঃসত্ত্বা মহিলারা নিশ্চিন্তে উঠে পড়তে পারেন ভিড় ট্রেনে। প্রতিটি ট্রেনে লাগানো হয়েছে অ্যালার্ট সিস্টেম। কোনও সন্তানসম্ভবা মহিলা ট্রেনে উঠলেই জেনে যাবেন অন্য যাত্রীরা। ওই মহিলাকে বসতে দেওয়ার জন্য একটি আসন ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করা হবে অন্য যাত্রীদের।

আরও পড়ুন চালক ছাড়াই ছুটছে বাস!

এই যন্ত্রে লাগানো হয়েছে একটি ছোট্ট সেন্সর। নাম বেকন। অন্তঃসত্ত্বা মহিলার সঙ্গে থাকা ব্যাগটিকে সেন্সর করে ওই যন্ত্র। কোনও একটি সিটের দু মিটারের মধ্যে ওই মহিলা চলে এলে জ্বলে উঠবে একটি গোলাপি আলো। যাত্রীরা জেনে যাবেন একজন অন্তঃসত্ত্বা মহিলা ট্রেনে উঠেছেন। দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বুসানে প্রায় ৫০০ মহিলা নতুন ওই ব্লুটুথ যন্ত্রে ট্রায়াল দিয়েছেন। শুধু ট্রেনই নয়, বিভিন্ন বাসেও লাগানো হবে এই অ্যালার্ট সিস্টেম।

.