সবার সামনে বিয়ে, পরিবারের সামনে মধুচন্দ্রিমা!

নর এবং নারীর প্রেম আর সৃষ্টির সাক্ষী থাকবে গোটা পরিবার! মধুচন্দ্রিমা হবে 'সম্মুখ সমরে'! গোটা পরিবারকে সাক্ষী রেখে যেমন বিয়েটা হয়েছে, তেমনি মধুচন্দ্রিমার সাক্ষী রাখতে হবে সেই পরিবারকেই। বিয়ের পর কাল যামিনী কাটিয়ে যে চন্দ্রমায় কপত-কপতি একলা হতে চায়, সেই মধু নিশির সাক্ষী থাকবে বাবা, মা, দাদু, দিদা, কাকু, কাকিমা, পরিবারের সব সদস্য।   

Updated By: May 27, 2016, 04:01 PM IST
সবার সামনে বিয়ে, পরিবারের সামনে মধুচন্দ্রিমা!

ওয়েব ডেস্ক: নর এবং নারীর প্রেম আর সৃষ্টির সাক্ষী থাকবে গোটা পরিবার! মধুচন্দ্রিমা হবে 'সম্মুখ সমরে'! গোটা পরিবারকে সাক্ষী রেখে যেমন বিয়েটা হয়েছে, তেমনি মধুচন্দ্রিমার সাক্ষী রাখতে হবে সেই পরিবারকেই। বিয়ের পর কাল যামিনী কাটিয়ে যে চন্দ্রমায় কপত-কপতি একলা হতে চায়, সেই মধু নিশির সাক্ষী থাকবে বাবা, মা, দাদু, দিদা, কাকু, কাকিমা, পরিবারের সব সদস্য।   

'মধুরও মাধবী রাতে
বধু ও তোমার সাথে
করেছিলাম মধু নিশি যাতনা
করেছিলাম কাল যামিনি যাতনা', এই কথাগুলো আর কোনও এক নিবিড় মুহূর্তে কানে কানে বলার অবকাশটাই নেই। সবাই সব দেখবেন, সবাই সবটাই জানবেন, এটাই রীতি-রেওয়াজ। 

কোনও ধর্মীয় বিধি, সামাজিক বিধান নয়, সিঙ্গাপুরের একটিমাত্র পরিবার, তাঁরাই কেবল মানেন এই রীতি। সবার কাছে মধুচন্দ্রিমার এই রীতি-অবাক করার মত হলেও, পরিবারের সদস্যদের কাছে, "এটা খুব গর্বের। নিজের ছেলেরা যেভাবে মধুচন্দ্রিমা করছে, তা নিজে চোখে দেখা আনন্দের"। 

.