ইউ টার্ন তারিক খোসার, ভারতীয় মিডিয়াকে দুষে বললেন ২৬/১১ হামলায় যোগ নেই পাকিস্তানের

২৬/১১ মুম্বই হামলায় পাকিস্তান যোগ নিয়ে পিছু হটলেন তারিক খোসা। সুর পালটে ফেডারাল ইনভেস্টিগেটিভ এজেন্সির প্রাক্তন প্রধানের দাবি, তাঁর লেখার ভুল ব্যাখ্যা হয়েছে এবং ভারতীয় মিডিয়া তার অন্য মানে বের করেছে। একটি পাকিস্তানি দৈনিকে সম্প্রতি এমনই দাবি করেছেন তারিক।  

Updated By: Aug 10, 2015, 09:24 AM IST
ইউ টার্ন তারিক খোসার, ভারতীয় মিডিয়াকে দুষে বললেন ২৬/১১ হামলায় যোগ নেই পাকিস্তানের

ব্যুরো: ২৬/১১ মুম্বই হামলায় পাকিস্তান যোগ নিয়ে পিছু হটলেন তারিক খোসা। সুর পালটে ফেডারাল ইনভেস্টিগেটিভ এজেন্সির প্রাক্তন প্রধানের দাবি, তাঁর লেখার ভুল ব্যাখ্যা হয়েছে এবং ভারতীয় মিডিয়া তার অন্য মানে বের করেছে। একটি পাকিস্তানি দৈনিকে সম্প্রতি এমনই দাবি করেছেন তারিক।  

অথচ কয়েকদিন আগেও পাকিস্তানের ডন পত্রিকার ওয়েবসাইটে তাঁর লেখা যে প্রবন্ধ প্রকাশিত হয়েছিল, তার ছত্রে ছত্রে মুম্বই হামলায় পাকিস্তান যোগের প্রমাণ সুস্পষ্ট ছিল। তারিক খোসা লিখেছিলেন, ছাব্বিশ এগারো ষড়যন্ত্র পাকিস্তানের মাটিতে হয়েছিল। সিন্ধ প্রদেশের থাট্টায় হয়েছিল তার মহড়া। নিজের প্রবন্ধে আজমল কসাভকে পাকিস্তানি বলে উল্লেখ করেন তিনি।

কিন্তু এবার একেবারে উল্টোসুর তারিকের গলায়। FIA-র প্রাক্তন কর্ণধার বলেছেন, ছাব্বিশ এগারো মুম্বই হামলায় যারা জড়িত, তাদের কেউই পাকিস্তানি নয়। ঘটনার তদন্তে পাকিস্তান সরকার ভারতকে সমস্ত প্রয়োজনীয় নথি দিয়েছিল বলে দাবি তারিকের।   

পাকিস্তানের মাটিতেই হয়েছিল ভয়াবহ ২৬/১১-এর পরিকল্পনা। বহু বিতর্কিত এই অভিযোগ কিছুদিন আগেই স্বীকার করে নিয়ে ছিলেন তারিক খোসা।

ফেডেরাল ইনভেস্টিগেসন এজেন্সি (এফআইএ)-এর প্রাক্তন ডিরেক্টর জেনেরাল তারিক খোসা জারি দাবি করেছিলেন ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার ব্লু প্রিন্ট তৈরি হয়েছিল পাকিস্তানেই। তারিক খোসার এই বিস্ফোরক স্বীকারোক্তি প্রকাশিত হয় পাকিস্তানি নিউজ পেপার ডনের ওয়েবসাইটে।

শুধু পরিকল্পনাও নয়, সন্ত্রাস হানাও নিয়ন্ত্রিত হয়েছিল পাকিস্তান থেকেই। জানিয়ে ছিলেন তারিক খোসা।

ছাব্বিশ এগারোর মুম্বই সন্ত্রাস নিয়ে পাকিস্তানের যে তদন্ত, তার দায়িত্বে ছিল ফেডারাল ইনভেস্টিগেটিভ এজেন্সি। সেই সংস্থার প্রধান ছিলেন তারিক খোসা। দ্য ডন পত্রিকার প্রবন্ধে খোসা স্বীকার করে নেন, আজমল কসাব পাকিস্তানি নাগরিক। করাচির একটি বাড়ির কন্ট্রোল রুম থেকেই মুম্বই হামলা পরিচালনা করা হয় বলেও জানিয়েছেন তিনি। কসাব ও অন্য জঙ্গিদের সিন্ধের থাট্টার কাছে যে ট্রেনিং দেওয়া হয়েছিল, সেই প্রমাণও মিলেছে বলে প্রবন্ধে লিখেছেন তারিক। একইসঙ্গে তারিক ভারতকে কাঠগড়ায় তুলে মন্তব্য করেছেন, ভারতের আলমারিতেও যে অনেক নরকঙ্কাল রয়েছে, এমন তথ্যপ্রমাণ পাকিস্তানের কাছেও রয়েছে। এরপরেই তাঁর প্রস্তাব, এই পরিস্থিতিতে ভারত ও পাকিস্তান দুপক্ষই তাদের ত্রুটি স্বীকার করুক এবং শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সমস্যা মিটিয়ে নিতে পারে।

.