রাজ্যাভিষেক হওয়ার আগেই দেহরক্ষীকে বিয়ে তাইল্যান্ডের হবু রাজার

৬৩ বছর বয়সে রাজা রাম দশম বিয়েটা সেরেই ফেললেন।

Updated By: May 2, 2019, 12:30 PM IST
রাজ্যাভিষেক হওয়ার আগেই দেহরক্ষীকে বিয়ে তাইল্যান্ডের হবু রাজার

নিজস্ব প্রতিবেদন : তাঁর বাবা ভূমিবল অদুল্যদেজের শাসন কাল কায়েম হয়েছিল ৭০ বছর। একটানা এত বছর রাজত্ব করার ইতিহাস এখনও পর্যন্ত কারও নেই। সেই ভূমিবল অদুল্যদেজ মারা গেলেন ৮৮ বছর বয়সে। স্বাভাবিক নিয়ম মেনে তাঁর ছেলে মহা বাজিরালংকর্ণ এবার সিংহাসনে বসবেন। তাইল্যান্ডের রাজা মহা বাজিরালংকর্ণ সিংহাসনে বসার আগেই বিয়ে করে বসলেন তাঁর ব্যক্তি রক্ষী দলের উপপ্রধানকে। বুধবার বিয়ের পরই হবু স্ত্রীকে রানি সুথিদা উপাধি দিয়েছেন তিনি।

আরও পড়ুন-  চাপে পড়ে আন্তর্জাতিক জঙ্গি মাসুদ প্রসঙ্গে মুখ খুলল পাকিস্তান

এর আগে তিনবার বিয়ে করেছেন মহা বাজিরালংকর্ণ। তিনবারই বিবাহ বিচ্ছেদ হয়েছে তাঁর। মহা বাজিরালংকর্ণ রাজা রাম দশম নামেও পরিচিত। এর আগে বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্যক্তিগত রক্ষী দলের উপপ্রধানের সঙ্গে মহা বাজিরালংকর্ণের সম্পর্কের খবর প্রকাশ করেছিল। তখন অবশ্য মহা বাজিরালংকর্ণ বা রাজপরিবারের কেউই সেই সম্পর্কের কথা স্বীকার করেননি। কিন্তু অবশেষে ৬৩ বছর বয়সে রাজা রাম দশম বিয়েটা সেরেই ফেললেন। এর আগে বিমান সেবিকা হিসাবে কাজ করেছেন মহা বাজিরালংকর্ণের চতুর্থ স্ত্রী।

আরও পড়ুন-  জুলিয়ান অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ কারাবাসের সাজা শোনাল ব্রিটেনের আদালত

মহা বাজিরালংকর্ণের বাবা ভূমিবল অদুল্যদেজের রাজ্যাভিষেক হয়েছিল মাত্র ১৮ বছর বয়সে। ১৯৪৬ সালে। তার পর থেকে ৭০ বছর রাজ্যপাট পরিচালনা করেছেন তিনি। ২০১৫ সাল থেকে একটানা অসুখে ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুর পর মহা বাজিরালংকর্ণ তাইল্যান্ডের পরবর্তী রাজা হিসাবে শপথ গ্রহণ করবেন। আগামী শনিবার বৌদ্ধ ও ব্রাক্ষ্মণ্য মত মেনে অভিষেক হবে তাঁর। পরদিন ব্যাঙ্কক থেকে শুরু হবে তাঁর রাজ্য ভ্রমণ। 

.