Space Station: মহাকাশ স্টেশন ভেঙে পড়বে মহাসমুদ্রে! তারপর কী হবে?

এমন এক পয়েন্ট রয়েছে যেখানে পুরনো মহাকাশযান ও মহাকাশবর্জ্য ফেলা হয়।

Updated By: Feb 11, 2022, 05:06 PM IST
Space Station: মহাকাশ স্টেশন ভেঙে পড়বে মহাসমুদ্রে! তারপর কী হবে?

নিজস্ব প্রতিবেদন: সমুদ্রের বুকে ভেঙে পড়বে মহাকাশ স্টেশন। ভয়াবহ এক ঘটনা। দুর্ঘটনাই। তবে সেটা হয়তো এভাবে বলা যাবে না, কারণ, বিজ্ঞানীরা এই ঘটনার পূর্বাভাস দিতে পারছেন। 

তাঁরা বলছেন, ২০৩০ সাল পর্যন্ত নিয়মিত কাজ চালিয়ে যাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস)। এর পরের বছরে এটি প্রশান্ত মহাসাগরে ভেঙে পড়বে। মার্কিন মহাকাশ সংস্থা নাসার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

নাসা জানিয়েছে, প্রশান্ত মহাসাগরে 'পয়েন্ট নিমো' নামে একটি জায়গা রয়েছে। পুরোনো মহাকাশযানের ভাগাড় হিসেবেই পরিচিত জায়গাটি। অনেক পুরনো মহাকাশযান ও মহাকাশবর্জ্য এখানে পড়ে রয়েছে। ২০৩১ সালের শুরুতেই আইএসএস-ও এখানেই গিয়ে পড়বে বলে মত বিজ্ঞানীদের।

আমেরিকা, রাশিয়া, জাপান, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নের পাঁচটি মহাকাশ সংস্থার যৌথ উদ্যোগে 'আইএসএস' পরিচালিত হয়ে আসছে। ১৯৯৮ সালে পৃথিবীর কক্ষপথে এটি স্থাপন করা হয়েছিল। ২০২৪ সাল পর্যন্ত আইএসএসের কার্যক্রম পরিচালনার কথা ছিল। তবে পাঁচটি মহাকাশ সংস্থা এই স্টেশনের কার্যক্রম ২০৩০ সাল পর্যন্ত চালিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে নীতিগতভাবে সহমত হয়েছে।

প্রতিবেদনটিতে নাসা জানিয়েছে, ভবিষ্যতে পৃথিবী থেকে পরিচালিত মহাকাশ কার্যক্রম বাণিজ্যিক প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালনা করা হতে পারে। বিশেষত পৃথিবীর কক্ষপথ ও এর আশপাশে যেসব অভিযান পরিচালিত হবে, সেগুলির বাস্তবায়নে ভূমিকা রাখবে বাণিজ্যিক একটি ফান্ড।

এ বিষয়ে নাসার বাণিজ্যিক মহাকাশ বিভাগের পরিচালক ফিল ম্যাকঅ্যালিস্টার বলেন, পৃথিবীর কক্ষপথে অভিযান পরিচালনায় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো কারিগরি ও আর্থিকভাবে সক্ষম। এ বিষয়ে নাসার পক্ষ থেকে তাদের সব ধরনের সহায়তা দেওয়া হবে।

আইএসএসে সংযুক্ত করার জন্য একটি বাসযোগ্য মডিউল তৈরিতে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাসভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠান অ্যাক্সিওম স্পেসের সঙ্গে চুক্তি করেছে নাসা। একই সঙ্গে মহাকাশ স্টেশন-সহ পৃথিবীর কক্ষপথে বিভিন্ন বাণিজ্যিক গন্তব্যের নকশা প্রণয়নে আরও তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সংস্থাটির পক্ষ থেকে চুক্তি করা হয়েছে। 

আরও পড়ুন: Mega Comet: সৌরমণ্ডলে ঢুকে পড়েছে সাঙ্ঘাতিক এক ধূমকেতু! ধেয়ে আসবে নাকি পৃথিবীর দিকে?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.