তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে রবিবারই মহাকাশে ভাসতে চলেছেন Sirisha Bandla

এর আগে আর কোনও মহাকাশযানের উৎক্ষেপণ আকাশ থেকে হয়নি।

Updated By: Jul 11, 2021, 03:02 PM IST
তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে রবিবারই  মহাকাশে ভাসতে চলেছেন Sirisha Bandla

নিজস্ব প্রতিবেদন: আকাশসীমান্ত শেষ হয়ে যেখান থেকে শুরু গভীর মহাকাশ, সেখানেই দেড় ঘণ্টার এক অভিযানে সামিল হতে চলেছেন অন্ধ্রপ্রদেশের গুন্টুরের কন্যা শিরিষা। ঐতিহাসিক ওই অভিযান শেষ হবে সোমবার ভোর রাতে।

আকাশের শেষ সীমায় অত্যাধুনিক এক বিমান থেকে রকেটের গতিতে মহাকাশে ছুড়ে দেওয়া হবে ভারতীয় বংশোদ্ভূত মহিলা শিরিষা বান্দলাকে। সঙ্গে ছুড়ে দেওয়া হবে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনকেও। সঙ্গী হবেন আরও ৪ জন। ৪ মিনিট তাঁরা ভেসে বেড়াবেন মহাকাশে। Virgin Galactic-এর
প্রথম যাত্রীবাহী মহাকাশযানের সওয়ার হয়ে ইতিহাস তৈরি করতে চলেছেন Sirisha Bandla। Kalpana Chawla এবং Sunita Williams-এর পর তৃতীয় ভারতীয় মহিলা হতে চলেছেন শিরিষা যিনি এই কৃতিত্ব অর্জন করতে চলেছেন। 

আরও পড়ুন:  Heatwave in US: মৃত প্রায় ২০০; মানিয়ে নিতে হবে বিপর্যয়ের সঙ্গে, মত বিজ্ঞানীদের

নিউ মেক্সিকোর দক্ষিণ প্রান্তের মরুভূমি থেকে উড়বে বিমানটি। এর আগে আর কোনও মহাকাশযানের উৎক্ষেপণ আকাশ থেকে হয়নি। রবিবারই প্রথম মহাকাশচারীদের আকাশসীমা থেকে মহাকাশে ছুড়ে দেবে কোনও বিমান। ভূপৃষ্ঠ থেকে ৫০ হাজার ফুট  উচ্চতায় পৌঁছে মহাকাশ বিমান ৬-যাত্রী-সহ ইউনিটি-২২-কে ছুড়ে দেবে। যে রকেট ভূপৃষ্ঠ থেকে ৮৮ কিলোমিটার উচ্চতায় উঠবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আপনি বেঁটে হবেন নাকি লম্বা--জিন নয়, তা বলে দিয়েছে জলবায়ু!

.