আপনি বেঁটে হবেন নাকি লম্বা--জিন নয়, তা বলে দিয়েছে জলবায়ু!

| Jul 10, 2021, 18:27 PM IST
1/8

কয়েক লক্ষ বছরে মানুষের দেহের আকারপ্রকারে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। কেন? বিবর্তনই বলে থাকেন সকলে। সেটা ভুল নয়। বিবর্তনের জেরেই তো প্রাণীদেহে ধীরে ধীরে নানা বদল আসে। কিন্তু নতুন ধরনের গবেষণার খাতিরে বিজ্ঞানীরা বলছেন, এবার এই পুরনো ধারণাও ধীরে ধীরে বদলাতে হবে। কেননা, নতুন গবেষণায় জানা গিয়েছে মানবদেহের আকার-প্রকারে এই পরিবর্তনের সঙ্গে জলবায়ু পরিবর্তনের নিবিড় সম্পর্ক রয়েছে।

2/8

ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ও জার্মানির টুবিনগেন বিশ্ববিদ্যালয়ের (Universities of Cambridge and Tübingen) একদল গবেষক এই নতুন ধাঁচের গবেষণাটি করেছেন। গবেষণাটি 'নেচার কমিউনিকশনস' জার্নালে (Nature Communications) প্রকাশিত হয়েছে।   

3/8

গবেষণায় তাঁরা 'হোমোজেনাস' গোত্রের তিনশোরও বেশি ফসিল থেকে দেহ ও মস্তিষ্কের আকার নিরূপণের চেষ্টা করেছেন। এবং এসব তথ্য কয়েক লাখ বছরের পৃথিবীর বিভিন্ন অঞ্চলের জলবায়ু পরিবর্তনের গতিবিধির সঙ্গে মিলিয়ে দেখেছেন। এসব ফসিল (fossils) যখন জীবিত মানুষ ছিল, তখন তারা কী ধরনের জলবায়ুতে বেঁচে ছিল, তা বের করারও চেষ্টা করেছেন।   

4/8

গবেষকেরা দেখেছেন, গত কয়েক লাখ বছরে মানবদেহের আকৃতি পরিবর্তনের পেছনে জলবায়ু, বিশেষত তাপমাত্রাই মূল ভূমিকা পালন করেছে। তীব্র শীত, রুক্ষ আবহাওয়ার সঙ্গে বড় দৈহিক গঠনের সম্পর্ক রয়েছে। আবার উষ্ণ আবহাওয়ার সঙ্গে খর্বকায় আকৃতির সম্পর্ক রয়েছে।

5/8

 Cambridge-এর Professor Andrea Manica একজন প্রাণীবিদ্যাহবিদ। তিনিই এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেছেন, দীর্ঘদেহী হলে শীতল আবহাওয়া থেকে বেশি সুরক্ষা পাওয়া যায়। মানুষ যত লম্বা হয়, তত তার শরীর কম বিস্তৃত হয়, আর তার ফলে আরও কার্যকরভাবে তাপ শুষে নিতে পারে। তিনি বলেন, এ ধরনের ব্যাপার অন্য প্রাণীর ক্ষেত্রেও দেখা গেছে। তবে এখন জানা যাচ্ছে, কয়েক লক্ষ বছর ধরে মানবদেহের আকৃতির পরিবর্তনের পেছনে জলবায়ুই বড় ভূমিকা রেখেছে।

6/8

গবেষণাটিতে মস্তিষ্কের আকারের উপরও পরিবেশগত প্রভাব নিয়ে কাজ করেছেন গবেষকেরা। তাঁরা দেখেছেন, অন্তত তিন লাখ বছর আগে আফ্রিকায় 'হোমোসেপিয়েন্সে'র উদ্ভব। কিন্তু 'হোমোজেনাসে'র অস্তিত্ব ছিল আরও আগে। এই হোমোজেনাসের মধ্যে 'নিয়ান্ডারথালস' (Neanderthals), 'হোমো হাবিলিস' Homo habilis ও 'হোমো ইরেকটাস' (Homo erectus) রয়েছে। 

7/8

বিশেষজ্ঞদের মতে, হোমো হাবিলিসের মতো আগের প্রজাতিগুলির তুলনায় হোমোসেপিয়েন্সের মস্তিষ্ক ৫০ শতাংশ ভারী ও তিন গুণ বড়। কিন্তু এই পরিবর্তনের কারণ সম্পর্কে এখনও নানা মতবাদ রয়েছে। 

8/8

তবে গবেষকেরা বলছেন, মস্তিষ্কের আকৃতি পরিবর্তনের পেছনে জলবায়ুর ভূমিকা ছাড়াও আরও অনেক ফ্যাক্টর রয়েছে।