Heatwave in US: মৃত প্রায় ২০০; মানিয়ে নিতে হবে বিপর্যয়ের সঙ্গে, মত বিজ্ঞানীদের

বিজ্ঞানীরা দেখিয়েছেন, শুধু মানুষই নয়, এই তীব্র গরমে মারা গিয়েছে প্রচুর প্রাণীও।

Updated By: Jul 10, 2021, 06:01 PM IST
Heatwave in US: মৃত প্রায় ২০০; মানিয়ে নিতে হবে বিপর্যয়ের সঙ্গে, মত বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: তাপপ্রবাহে মৃত্যু বাড়ছেই আমেরিকায়। মোট সংখ্যাটা ২০০-র কাছাকাছি। সে দেশের স্বাস্থ্য দফতরের কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে এই সংবাদ। 

জানা গিয়েছে, তাপপ্রবাহের জেরে Oregon-তে মারা গিয়েছেন ১১৬ জন আর Washington-য়ে ৭৮ জনের মতো। উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ঘটা এই তাপপ্রবাহে নাজেহাল আমেরিকা (US)।

আরও পড়ুন: তাপপ্রবাহে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে বিশ্বে, যদিও ভারতে বেশি মৃত্যু শৈত্যপ্রবাহেই!

বলা হয়েছে, জলবায়ুর এই নাটকীয়  পরিবর্তনের জেরেই এই সব ঝড়, বন্যা বা দাবানল হচ্ছে। যাঁরা তাঁদের দৈনন্দিন জীবনে পাখা বা এয়ার কন্ডিশন যন্ত্র ব্যবহার করতে পারেন না, মূলত তাঁরাই এই গরমে মারা গিয়েছেন বেশি।  

Oregon-এর governor Kate Brown বলেছেন এই বর্ধিত তাপ্রবাহের সঙ্গে লড়ার জন্য সব ধরনের পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। সে দেশের এক জলবায়ুবিদ বিশ্লেষণ করে দেখিয়েছেন, মূলত এই Pacific north-west অঞ্চলই দীর্ঘদিন ধরে জলবায়ুগত নানা পরিবর্তনের শিকার হচ্ছে। এবং বাড়ছে গরমও। এমনকি রাতেও কমছে না গরম। 

সংশ্লিষ্ট মহল বলছে, কানাডায় গরমে মৃত্যু প্রায়  ৫০০-র কাছাকাছি। তবে বিজ্ঞানীরা দেখিয়েছেন, শুধু মানুষই নয়, এই তীব্র গরমে মারা গিয়েছে প্রচুর প্রাণীও। আবহাওয়াবিদেরা বলছেন, এখন যা পরিস্থিতি তাতে এই অঞ্চলের মানুষকে এটা মেনে নিয়েই থাকতে হবে যে, এখানে এরকম প্রাকৃতিক বৈপরীত্য ঘটতেই থাকবে। এটার সঙ্গে মানিয়ে নিতে হবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Da Vinci খোদ: গবেষণায় লিওনার্দোর '১৪-পুরুষ উদ্ধার'

.