Shefali Razdan Duggal: 'শেফালি টিউলিপ'! কূটনীতিকের নামে রাখা হল অপূর্ব এই ফুলের নাম...

Shefali Razdan Duggal: ভারত-মার্কিন কূটনীতিক তিনি। এবং এই কাজের মধ্যে দিয়েই তিনি নিরন্তর অবদান রেখেছেন লিঙ্গসাম্য ও নারীর ক্ষমতায়ন নিয়ে। তারই অপূর্ব স্বীকৃতি মিলল অভিনব পন্থায়। তাঁর নামে রাখা হল টিউলিপের নাম।

Updated By: Mar 12, 2024, 06:47 PM IST
Shefali Razdan Duggal: 'শেফালি টিউলিপ'! কূটনীতিকের নামে রাখা হল অপূর্ব এই ফুলের নাম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেয়েদের হয়ে কথা বলে, নারীশক্তি নিয়ে গলা তুলে অবশেষে ফেলেন ফুলেল সম্মান। তিনি শেফালি রাজদান দুগ্গল। ভারত-মার্কিন কূটনীতিক তিনি। এবং এই কাজের মধ্যে দিয়েই তিনি নিরন্তর অবদান রেখেছেন লিঙ্গসাম্য ও নারীর ক্ষমতায়ন নিয়ে। তারই অপূর্ব স্বীকৃতি মিলল অভিনব পন্থায়। তাঁর নামে রাখা হল টিউলিপের নাম। ঘটনাটি নেদারল্যান্ডসের। গত আন্তর্জাতিক নারী দিবসে শেফালি রাজদান দুগ্গল যখন নারী দিবস উদযাপন করছিলেন তখন লিঙ্গসাম্য নিয়ে কথা বলেছিলেন। সেই সময়েই তাঁকে এই সম্মান জানানো হয়।

আরও পড়ুন: Moving Sand Dune: মরুভূমিতে বালিয়াড়ির উপর এত নক্ষত্র ঝরে পড়ে আছে কেন?

এই সম্মান পেয়ে তিনি খুবই আবেগপ্রবণ হয়ে পড়েন। ধন্যবাদ দিতে গিয়ে তিনি বলেন, অসাধারণ ফুল এই টিউলিপ, বহু যুগ ধরে সকলের ভালোবাসা পেয়ে এসেছে। সেই ফুলের সঙ্গে আমার নাম জুড়ে যাওয়ার ব্যাপারটা একটা দারুণ রোম্যান্টিক বিষয়। আর নেদারল্যান্ডসের সঙ্গে টিউলিপ অঙ্গাঙ্গী।

শেফালি আরও বলেন, কোনও রাষ্ট্রদূতের কপালে এই ধরনের সম্মান জুটল এই প্রথম! আমার নামে একটা টিউলিপ ফুল থাকাটা দারুণ সম্মানের! আর সেটা এল কিনা একেবারে নারী দিবসের উদযাপনের আবহে।

আরও পড়ুন: Swiss Alps: আল্পস পর্বতমালায় স্কি করতে গিয়ে মৃত ৫! একজন এখনও নিখোঁজ...

তাঁর পর্যবেক্ষণ, মেয়েরা বরাবরই লিঙ্গবৈষম্যের শিকার। ইতিহাস অন্তত তাই বলছে। তাই আমাদের এই লিঙ্গ পক্ষপাতিত্ব এবং এই লিঙ্গবৈষম্য থেকে বেরিয়ে আসতে হবে। সেই বেরিয়ে আসার লড়াইটাই করা হচ্ছে। আর সেই লড়াইয়ে এই টিউলিপের নাম জুড়ে যাওয়াটা একটা দারুণ ব্যাপার। কেননা, টিউলিপ ফুলও অনেক সাধ্য সাধনার জিনিস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.