Anti-Tobacco Law: সিগারেট খান? সরকারের এই নতুন আইনে কোপ পড়বে আপনার সুখটানে

সরকার বলেছে যে ধূমপানকে অপরাধ বলে গণ্য হবে না। অতএব, যারা এখন বৈধভাবে তামাক কিনতে পারেন তাঁরা ভবিষ্যতেও তা করতে পারবেন। সমালোচকরা বলছেন যে এই পদক্ষেপটি ‘আনকনজারভেটিভ’।

Updated By: Mar 20, 2024, 12:14 PM IST
Anti-Tobacco Law: সিগারেট খান? সরকারের এই নতুন আইনে কোপ পড়বে আপনার সুখটানে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভবিষ্যৎ প্রজন্মের জন্য তামাক বিক্রি নিষিদ্ধ করে তরুণদের মধ্যে ধূমপান বন্ধ করার প্রতিশ্রুতি পূরণ করতে বুধবার পার্লামেন্টে একটি বিল পেশ করবে ব্রিটিশ সরকার।

তামাক ও ভেপস বিল, যদি সংশোধন না করে পাস করা হয়, তা হবে বিশ্বের সবচেয়ে কঠিন তামাক-বিরোধী আইনগুলির মধ্যে একটি। এই আইন ১৫ বছর বা তার কম বয়সী শিশুদের কাছে আইনত তামাক বিক্রি করা থেকে বিরত রাখবে বিক্রেতাদের।

সরকার বলেছে যে ধূমপানকে অপরাধ বলে গণ্য হবে না। অতএব, যারা এখন বৈধভাবে তামাক কিনতে পারেন তাঁরা ভবিষ্যতেও তা করতে পারবেন।

আরও পড়ুন: World Happiest Country: পরপর সপ্তমবার, দুনিয়ার সুখীতম রাষ্ট্রের তালিকায় শীর্ষে নোকিয়ার নির্মাতা দেশ, ভারতের স্থান কত?

কনজারভেটিভ প্রধানমন্ত্রী ঋষি সুনক এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা যদি আমাদের শিশুদের জন্য একটি ভাল ভবিষ্যত গড়তে চাই, তাহলে আমাদের অসুস্থতা, অক্ষমতা এবং মৃত্যুর একমাত্র সবচেয়ে বড় সম্পূর্ণ প্রতিরোধযোগ্য কারণটি মোকাবেলা করতে হবে: ধূমপান’।

সমালোচকরা বলছেন যে এই পদক্ষেপটি ‘আনকনজারভেটিভ’। প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাস শাসক দলের বেশ কয়েকজন সদস্যের মধ্যে একজন যিনি বলেছেন যে তারা আইনটির বিরুদ্ধে ভোট দেবেন।

বিরোধিতা সত্ত্বেও, আইনটি পাশ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে কারণ বিরোধী লেবার পার্টির এই বিলকে সমর্থন করবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Penguin Post Office: সারাদিন ধরে শুধু পেঙ্গুইন গুনে যেতে হবে, এটাই চাকরি! করবেন?

গত মাসে, এক জানুয়ারী, ২০০৯ এর পরে জন্মগ্রহণকারীদেরকে তামাক বিক্রি নিষিদ্ধ করার জন্য নিউজিল্যান্ড এর প্রবর্তিত একই রকমের আইনটি সেই দেশের নতুন জোট সরকার বাতিল করেছে।

ব্রিটিশ সরকার বলেছে যে ধূমপানের কারণে জাতীয় স্বাস্থ্য পরিষেবা এবং অর্থনীতিতে বছরে আনুমানিক ১৭ বিলিয়ন পাউন্ড (২১.৬৩ বিলিয়ন ডলার) খরচ হয়। ভারতিয় মুদ্রায় এই খরচের পরিমাণ প্রায় ১৮ হাজার কোটি টাকা।

যারা ধূমপান করেন না এবং যুবকদের মধ্যে ভেপ ব্যবহারের তীব্র বৃদ্ধি ব্রিটিশ সরকারকে কঠোর নিয়ন্ত্রণের কথা বিবেচনা করতে বাধ্য করেছে। যদিও তারাই ছিলেন ধূমপানের ক্ষতি কমানোর উপায় হিসাবে ভেপ ব্যবহারের প্রবক্তা ৷

প্রস্তাবিত আইনের অধীনে, তরুণদের ভেপিং বৃদ্ধির বিরুদ্ধে লড়াই করার জন্য দোকানে ভেপগুলি কীভাবে প্রদর্শিত হয় তা পরিবর্তন করার, ভেপের স্বাদ সীমাবদ্ধ করা এবং বাচ্চাদের কাছে ইচ্ছাকৃতভাবে বাজারজাত করার জন্য প্যাকেজিং বদলের নতুন ক্ষমতাও থাকবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.