World Happiest Country: পরপর সপ্তমবার, দুনিয়ার সুখীতম রাষ্ট্রের তালিকায় শীর্ষে নোকিয়ার নির্মাতা দেশ, ভারতের স্থান কত?

World Happiest Country: হ্যাপিয়েস্ট ইনডেক্স প্রথম দশে স্থান করে নিয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেনের মতো দেশগুলি।  একেবারে উল্টো দিকে দাঁড়িয়ে আফগানিস্তানের মতো দেশ

Updated By: Mar 20, 2024, 10:16 AM IST
World Happiest Country: পরপর সপ্তমবার, দুনিয়ার সুখীতম রাষ্ট্রের তালিকায় শীর্ষে নোকিয়ার নির্মাতা দেশ, ভারতের স্থান কত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রসংঘের বিচারে ফের দুনিয়ার সুখীতম দেশের তালিকায় চলে এলে ফিনল্যান্ড। নোকিয়া-র দেশ ফিনল্যন্ড এনিয়ে সপ্তমবার সুখীতম দেশের তালিকায় উঠে এল। তবে ভারতের স্থান কত নম্বরে জানলে মন খারাপ হয়ে যাবে। বুধবার প্রকাশিত হয়েছে ওয়ার্লস হ্যাপিনেস্ট রিপোর্ট। সেখানে ফিনল্যান্ডের মতো দেশ যেখানে শীর্ষে সেখানে ভারতের স্থান ১২৬ নম্বরে।

আরও পড়ুন-ঘ্যানঘেনে বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই, চলবে দমকা ঝোড়ো হাওয়া

হ্যাপিয়েস্ট ইনডেক্স প্রথম দশে স্থান করে নিয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেনের মতো দেশগুলি।  একেবারে উল্টো দিকে দাঁড়িয়ে আফগানিস্তানের মতো দেশ। গৃহযুদ্ধ দীর্ণ এই দেশকে বসবাসের অনুকুল নয় বলেই বনে করা হচ্ছে। ফলে তালিবান শাসিত এই দেশের স্থান ওই তালিকায় রয়েছে ১৪৩ নম্বর।

একদশক আগে প্রথম প্রকাশিত হয় ওয়ার্লস হ্যাপিনেস্ট রিপোর্ট। তখন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র বা জার্মানির মতো দেশ প্রথম কুড়ির মধ্যে স্থান পায়নি। তাদের স্থান হয়েছে ২৩ ও ২৪ তম। বরং কোস্টারিকা ও কুয়েতের মতো দেশে ১২ ও ১৩ নম্বর জায়গা দখল করেছে। শুধু তাই নয় দুনিয়ার সুখীতম দেশের তালিকায় শীর্ষ ২০ টি স্থানে কখনও ঢুকতে পারেনি কোনও বড় দেশ।

ওই রিপোর্টে বলা হয়েছে, প্রথম দশে থাকা ১০ দেশের মধ্যে একমাত্র অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডের জনসংখ্যা দেড় কোটির বেশি। প্রথম ২০-তে থাকা দেশগুলির মধ্যে কানাডা ও যুক্তরাজ্যের জনসংখ্যা ৩ কোটির বেশি।  ২০০৬ সালে থেকে ২০১০ সালের মধ্যে দ্রুত ওই তালিকার নীচে নেমে গিয়েছে আফগানিস্তান, লেবানন ও জর্ডনের মতো দেশ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.