Ukraine Crisis: ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া?

ঘনিয়ে ওঠা যুদ্ধ-পরিস্থিতি নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন।

Updated By: Feb 20, 2022, 03:19 PM IST
Ukraine Crisis: ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া?

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমের দেশগুলি সম্প্রতি সতর্ক করে বলেছেন, রাশিয়া যে কোনো সময়ে ইউক্রেনে হামলা চালাতে পারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও ঘনিয়ে ওঠা যুদ্ধ-পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন। বরিস বলেছেন-- তথ্যপ্রমাণ বলছে, রাশিয়া সম্ভবত ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে। 

একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে এই কথা বলেছেন বরিস জনসন। তবে সাক্ষাৎকারটি তিনি দিয়েছেন জার্মানির মিউনিখে বসে। একটি বার্ষিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বিশ্বের রাষ্ট্রনেতারা মিউনিখে জড়ো হচ্ছেন। বরিসও সেখানে গিয়েছেন।

সাক্ষাৎকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সমস্ত লক্ষণ বলে দিচ্ছে, পরিকল্পনার (যুদ্ধের) বাস্তবায়ন এক অর্থে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। গোয়েন্দা-তথ্য উদ্ধৃত করে বরিস আরও বলেন, রাশিয়া যেভাবে আগ্রাসন শুরু করতে চলেছে, তাতে মনে হয়, তারা অচিরেই ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলবে।

ব্রিটেনের হিসেব বলছে, তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী যুদ্ধের ঘোর বিরোধী। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, যুদ্ধে যে শুধু জীবনেরই ক্ষয় হবে, সেটা সকলকে আগে বুঝতে হবে। যুক্তরাষ্ট্রের হিসাব অনুযায়ী, ইউক্রেন সীমান্তে মোটামুটি দু'লাখের কাছাকাছি রুশ সেনা ইতিমধ্যেই মোতায়েন করা হয়ে গিয়েছে। 

ইউক্রেনে রুশ-আগ্রাসন আসন্ন বলে তাঁর মনে হচ্ছে কিনা, এই প্রশ্নের জবাবেই বরিস বলেন, তথ্যপ্রমাণ তেমনই ইঙ্গিত করছে। এর পরই প্রসঙ্গক্রমে বরিস বলেন, 'আমি বলতে ভয় পাচ্ছি, যে পরিকল্পনা আমরা দেখছি, অন্তত মাত্রাগতভাবে, তার জেরে ১৯৪৫ সালের পর ইউরোপে সম্ভবত সব চেয়ে বড় যুদ্ধ হতে চলেছে।'

আরও পড়ুন: Ukraine Crisis: রাশিয়া পারমাণবিক হামলার ছক কষছে! কী বলছে ইউক্রেন-হামলার গতিপ্রকৃতি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.