Ukraine-Russia War: ইউক্রেনে 'পরিকল্পিত' নির্যাতন, ধর্ষণ করছে রাশিয়া: রাষ্ট্রসংঘ

সিওআই প্রধান এরিক মোস সাংবাদিকদের বলেছেন, ‘প্রমাণগুলি দেখায় যে রাশিয়ান কর্তৃপক্ষ আন্তর্জাতিক মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে এবং সংশ্লিষ্ট যুদ্ধাপরাধ করেছে’। তিনি যোগ করেছেন, ‘শনাক্ত করা কিছু পরিস্থিতি মানবতার বিরুদ্ধে অপরাধ হতে পারে কিনা তা নির্ধারণের জন্য আরও তদন্ত প্রয়োজন’।

Updated By: Mar 15, 2024, 06:25 PM IST
Ukraine-Russia War: ইউক্রেনে 'পরিকল্পিত' নির্যাতন, ধর্ষণ করছে রাশিয়া: রাষ্ট্রসংঘ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রসংঘের তদন্তকারীরা শুক্রবার বলেছেন, রাশিয়া ‘পরিকল্পিত’ নির্যাতন ও ধর্ষণ সহ ইউক্রেনে গুরুতর মানবাধিকার লঙ্ঘন এবং যুদ্ধাপরাধ চালিয়ে যাচ্ছে।

মস্কো দুই বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে এবং সম্প্রতি যুদ্ধক্ষেত্রে আঞ্চলিক লাভ করেছে।

পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের অধিকারের পরিস্থিতির উপর উচ্চ-স্তরের তদন্ত কমিশন (COI) বলেছে যে এটি মানবাধিকারের ব্যাপক অপব্যবহারের নতুন প্রমাণ পেয়েছে।

এটি সাধারণ এলাকায় বিস্ফোরক অস্ত্রের ক্রমাগত ব্যবহার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে, ‘সাধারণ মানুষের সম্ভাব্য ক্ষতির জন্য রাশিয়ান সশস্ত্র বাহিনীর দ্বারা অবহেলার একটি প্যাটার্ন’ নিশ্চিত করেছে।

সিওআই প্রধান এরিক মোস সাংবাদিকদের বলেছেন, ‘প্রমাণগুলি দেখায় যে রাশিয়ান কর্তৃপক্ষ আন্তর্জাতিক মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে এবং সংশ্লিষ্ট যুদ্ধাপরাধ করেছে’।

তিনি যোগ করেছেন, ‘শনাক্ত করা কিছু পরিস্থিতি মানবতার বিরুদ্ধে অপরাধ হতে পারে কিনা তা নির্ধারণের জন্য আরও তদন্ত প্রয়োজন’।

আরও পড়ুন: Bangladesh: ভিখারির ছেলে পুলিস কনস্টেবল! 'স্বপ্নপূরণ' গরিব হাসানুরের

পূর্ববর্তী অনুসন্ধানগুলি নিশ্চিত করে, রাষ্ট্রসংঘ বলেছে যে রাশিয়ান কর্তৃপক্ষের দ্বারা নির্যাতন ইউক্রেন এবং রাশিয়া উভয় ক্ষেত্রেই ‘বিস্তৃত এবং পদ্ধতিগত’ ভাবে হয়েছে।

তদন্তকারীরা বলেছেন যে তারা ইউক্রেনে ১৬টি পৃথক সফরের সময় ৮০০ জনেরও বেশি লোকের সঙ্গে কথা বলার পরে তাদের সর্বশেষ প্রতিবেদন তৈরি করেছেন।

দলটি দেখেছে যে ইউক্রেনের যুদ্ধবন্দীদের সঙ্গে রাশিয়ার আচরণ ‘ভয়াবহ’।

এই প্রতিবেদনে এমন পরিস্থিতিতে নারীদের বিরুদ্ধে সংঘটিত ধর্ষণ এবং অন্যান্য যৌন সহিংসতার ঘটনাগুলি নথিভুক্ত করে যা নির্যাতনের সমান।

‘এটি যৌনতামূলক নির্যাতনের ঘটনা এবং যুদ্ধের পুরুষ বন্দীদের বিরুদ্ধে ধর্ষণের ঘটনার বিবরণ দেয়’, এই রিপোর্ট।

তদন্তকারীরা ‘অতিরিক্ত প্রমাণ’ ও পেয়েছেন যে ইউক্রেনীয় শিশুদের অবৈধভাবে রাশিয়ার নিয়ন্ত্রণাধীন এলাকায় স্থানান্তরিত করা হয়েছিল।

আরও পড়ুন: Bangladesh News: ইছামতী থেকে ভেসে উঠল লাশ, গায়ে জড়ানো ৫ কেজি সোনা!

তদন্তকারীরা ইউক্রেনীয় সাংস্কৃতিক বস্তু এবং সংরক্ষণাগারের নথি লুঠ করার বিষয়টি দেখেছিল। বিশেষত খেরসন শহর থেকে কা ২০২২ সালের মার্চে রাশিয়ান বাহিনীর হাতে দখল হওয়ার প্রায় আট মাস পরে মুক্ত হয়।

২০২২ সালের অক্টোবর এবং নভেম্বরে দখলের শেষ সপ্তাহগুলিতে, ‘রাশিয়ান কর্তৃপক্ষ খেরসন আঞ্চলিক আর্ট মিউজিয়াম থেকে সাংস্কৃতিক বস্তু এবং খেরসন প্রদেশের স্টেট আর্কাইভস থেকে আর্কাইভাল নথিগুলি’ দখল হওয়া ক্রিমিয়াতে স্থানান্তর করে।

রিপোর্টে নলা হয়েছে, ‘উভয় প্রতিষ্ঠানের কর্মীদের অনুমান অনুসারে, জাদুঘর থেকে ১০,০০০ টিরও বেশি বস্তু এবং স্টেট আর্কাইভের মূল ভবন থেকে ৭০ শতাংশ নথি সরিয়ে ফেলা হয়েছে’।

রাষ্ট্রসংঘের প্রতিবেদনে এই সাংস্কৃতিক অপব্যবহারকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.