বিপাকে পাক, রাষ্ট্রসংঘের প্রকাশিত জঙ্গি তালিকায় প্রথমেই পাকিস্তান

প্রকাশিত জঙ্গি তালিকায় প্রথমে রয়েছে আল কায়দা এবং সেই জঙ্গিগোষ্ঠীর প্রধান আমান আল-জাওয়াহিরি। ১৯৯৩ মুম্বই বিস্ফোরণের মূলচক্রী দাউদ ইব্রাহিমও রয়েছে সেই তালিকায়

Updated By: Apr 4, 2018, 03:11 PM IST
বিপাকে পাক, রাষ্ট্রসংঘের প্রকাশিত জঙ্গি তালিকায় প্রথমেই পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের দরবারে বড়সড় ধাক্কা পাকিস্তান। একাধিক জঙ্গিগোষ্ঠী এবং তার প্রধানের একটি তালিকা মঙ্গলবার প্রকাশ করে রাষ্ট্রসংঘ।  পাকিস্তানের সঙ্গে যুক্ত প্রত্যক্ষ এবং পরোক্ষ ১৩৯টি জঙ্গি সংগঠন  রয়েছে সেই তালিকায়। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, রাষ্ট্রসংঘের প্রকাশিত তালিকায় পাকিস্তানের সঙ্গে যুক্ত রয়েছে সিংহভাগ জঙ্গি সংগঠন।

আরও পড়ুন- এ বার ১৩০০ চিনা পণ্যে শুল্ক চাপাচ্ছে ট্রাম্প প্রশাসন

প্রকাশিত জঙ্গি তালিকায় প্রথমে রয়েছে আল কায়দা এবং সেই জঙ্গিগোষ্ঠীর প্রধান আমান আল-জাওয়াহিরি। ১৯৯৩ মুম্বই বিস্ফোরণের মূলচক্রী দাউদ ইব্রাহিমও রয়েছে সেই তালিকায়। এছাড়া রয়েছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আএসআইয়ের মদতপুষ্ট এলইটি'এস। এই জঙ্গিগোষ্ঠীর প্রধান হাফিজ সইদ ও তার সহকারী আব্দুল সালাম এবং জাফর ইকবাল ওই তালিকায় অন্তর্ভূক্ত রয়েছে।

আরও পড়ুন- ইউটিউবের সদর দফতরে বন্দুকধারী মহিলার হামলা, মারাত্মক জখম ৪

সংবাদংমাধ্যম সূত্রে আরও জানা গিয়েছে, আল রাশিদ ট্রাস্ট, হরকত উল মুজাহিদিন, ইসলামিক মুভমেন্ট অব উজবেকিস্তান, ওয়াফা হিউমেনিটেরিয়ান অরগানাইজেশন, জেইএম রাবিতা ট্রাস্ট মতো বিশ্বে সন্ত্রাস ছড়ানো জঙ্গিগোষ্ঠী রয়েছে রাষ্ট্রসংঘের প্রকাশিত তালিকায়। অভিযোগ ওই সব জঙ্গিসংগঠন কোনও না কোনও ভাবে পাকিস্তানের সঙ্গে লিঙ্ক রয়েছে।

আরও পড়ুন- পুতিনকে হোয়াইট হাউসে আমান্ত্রণ জানালেন ট্রাম্প! 

জঙ্গিসংগঠনগুলিকে প্রত্যক্ষ মদত দিচ্ছে পাকিস্তান, দীর্ঘদিন এই অভিযোগ করে আসছে ভারত। এমনকী পাক ভূমিকে জঙ্গিদের আস্তানা বলেও তকমা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। জঙ্গি দমনে উল্লেখযোগ্য পদক্ষেপ না করা পর্যন্ত পাকিস্তানকে সামরিক সাহায্য দেওয়া বন্ধ করে দেয় ডোনাল্ড ট্রাম্প। স্বভাবতই, এ দিনের প্রকাশিত রাষ্ট্রসংঘের এই তালিকা কাঁটা হয়ে বিঁধল পাকিস্তানের গলায়।

আরও পড়ুন- হাফিজ সইদের রাজনৈতিক দল মিল্লি মুসলিম লিগকে জঙ্গি সংগঠন ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র

.