পুতিনকে হোয়াইট হাউসে আমান্ত্রণ জানালেন ট্রাম্প!

ট্রাম্প-পুতিনের ফোনালাপ প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয় বিশ্বজুড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি রাশিয়ার অন্দরেও চাপা বিতর্ক তৈরি হয়েছে

Updated By: Apr 3, 2018, 04:32 PM IST
পুতিনকে হোয়াইট হাউসে আমান্ত্রণ জানালেন ট্রাম্প!

নিজস্ব প্রতিবেদন: বিতর্কের মাঝেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউসে  আমন্ত্রণ জানালেন ডোনাল্ড ট্রাম্প। মার্চে ২০ তারিখ রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার পর ভ্লাদিমির পুতিনকে শুভেচ্ছা জানান ট্রাম্প। সোমবার ক্রেমলিন তরফে এই খবর জানানো হয়। ফোনে কথপোকথনের সত্যতা মেনে নিয়েছে হোয়াইট হাউসও। মার্কিন মিডিয়া সচিব সারা স্যান্ডার্স জানিয়েছেন, দুই রাষ্ট্রনেতার মধ্যে খুব তাড়াতাড়ি বৈঠক হতে চলেছে। তবে, বৈঠক কোথায় হবে এখনও ঠিক হয়নি। হোয়াইট হাউসে বৈঠক হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেননি স্যান্ডার্স।

আরও পড়ুন- হাফিজ সইদের রাজনৈতিক দল মিল্লি মুসলিম লিগকে জঙ্গি সংগঠন ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র

ট্রাম্প-পুতিনের ফোনালাপ প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয় বিশ্বজুড়ে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি রাশিয়ার অন্দরেও চাপা বিতর্ক তৈরি হয়েছে। আন্তার্জাতিক কূটনীতকদের মতে, প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে পুতিন নির্বাচনে জিতেছেন বলে অভিযোগ উঠেছে। তাই পুতিনকে ট্রাম্পের এই শুভেচ্ছা ভাল চোখে নিচ্ছেন না অনেক রুশ নাগরিকই।

আরও পড়ুন- প্রতিবেশীকে টেক্কা দিতে সাবমেরিন লঞ্চড ক্রুজ ক্ষেপনাস্ত্র পরীক্ষা পাকিস্তানের!

সম্প্রতি, সাবেক রুশ গুপ্তচর সার্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে নার্ভ এজেন্ট প্রয়োগের অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। এর জেরে কার্যত রাশিয়াকে 'এক ঘরে' করে দেয় ব্রিটেন-সহ ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশ। রুশ দূতাবাস বন্ধ করে দিয়ে এবং কূটনীতিকদের দেশ ছাড়া করে প্রতিবাদ জানায় প্রায় সব দেশই।  রুশ কূটনীতিকদের বহিষ্কার করে এই প্রতিবাদের সামিল হয় ট্রাম্পের দেশও। বন্ধ করে দেওয়া হয় সিয়াটলে অবস্থিত রুশ দূতাবাস।

আরও পড়ুন- এ বার ৬০ মার্কিন কূটনীতিককে দেশ ছাড়া করল রাশিয়া

ডোনাল্ড ট্রাম্পের রুশ বিরোধী সিদ্ধান্ত ইতিবাচক বার্তা দিলেও ফোনালাপের খবরে নতুন করে বিতর্কের দানা বাঁধে। ট্রাম্প-পুতিন এইভাবে কাছে আসায় ফের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানো বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। 

আরও পড়ুন- মাত্র ১০ সেকেন্ডেই ভেঙে পড়ল ১৫ তলা ভবন   

.