সন্ত্রাসবাদ হাতিয়ার একটি দেশের, Pakistan-কে নিশানা Modi-র; আফগান-উদ্বেগ

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে আফগানিস্তানের মাটিকে ব্যবহার সন্ত্রাসবাদের প্রশ্নে পাকিস্তানকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আফগানিস্তানের ভূমিকে যাতে সন্ত্রাস ছড়ানোর ঘাঁটি হিসেবে ব্যবহার করা না হয় সে ব্যাপারেও বিশ্বকে সতর্ক করেছেন মোদী।   

Updated By: Sep 25, 2021, 09:31 PM IST
সন্ত্রাসবাদ হাতিয়ার একটি দেশের, Pakistan-কে নিশানা Modi-র; আফগান-উদ্বেগ

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশনে আফগানিস্তানের মাটিকে ব্যবহার সন্ত্রাসবাদের প্রশ্নে পাকিস্তানকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আফগানিস্তানের ভূমিকে যাতে সন্ত্রাস ছড়ানোর ঘাঁটি হিসেবে ব্যবহার করা না হয় সে ব্যাপারেও বিশ্বকে সতর্ক করেছেন মোদী।   

আন্তর্জাতিক মহলকে মোদীর বার্তা,''বিশ্বের সামনে বাড়ছে পশ্চাদমুখী মানসিকতা ও উগ্রতার বিপদ। এই পরিস্থিতিতে পুরো বিশ্বকে বৈজ্ঞানিক ভিত্তিতে মানসিকতার উন্নতি করতে হবে। সেজন্য অভিজ্ঞতা নির্ভর শিক্ষাকে উৎসাহিত করছে ভারত। হাজার হাজার ল্যাব খোলা হয়েছে। তৈরি হয়েছে স্টার্ট আপের পরিবেশ। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫টি উপগ্রহ পাঠাতে চলেছে ভারত। যা তৈরি করছে স্কুল-কলেজের পড়ুয়ারা।''

আরও পড়ুন- UNGA: ভাষণে Modi-র রবি-স্মরণ, বাংলায় কবিতা পাঠ করে রাষ্ট্রসঙ্ঘকে বার্তা প্রধানমন্ত্রীর

আফগানিস্তানে তালিবানের দ্রুত উত্থানের নেপথ্যে পাকিস্তানের হাত রয়েছে বলে মনে করে কূটনৈতিক মহল। তালিবান সরকার গঠনের আগে কাবুলে গিয়েছিলেন পাক গুপ্তচর সংস্থার প্রধান। সেই প্রসঙ্গ উল্লেখ করে মোদী বলেন,''পশ্চাদমুখী মানসিকতার সঙ্গে সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে একটি দেশ। তাদের বুঝতে হবে সন্ত্রাসবাদ তাদের জন্যেও বিপজ্জনক।' আফগান মুলুকের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন,''আফগানিস্তানের ভূমি যাতে সন্ত্রাসবাদের প্রসার ও হামলার জন্য ব্যবহার না করা হয়। সতর্ক থাকতে হবে। নিজেদের স্বার্থে যেন কোনও দেশ হাতিয়ার হিসেবে ব্যবহারের চেষ্টা না করে। আফগানিস্তানের সাধারণ নাগরিক, মহিলা, শিশু ও সংখ্যালঘুদের সাহায্যের দরকার।''

আরও পড়ুন- দুনিয়ার প্রথম DNA টিকা তৈরি করে ফেলেছে ভারত, আসুন উৎপাদন করুন, আহ্বান PM Modi-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.