Israel-Palestine Conflict: ইজরায়েল কিংবা গাজা-- কোথাও সেনা পাঠাবে না মার্কিন যুক্তরাষ্ট্র! কিন্তু...

Israel-Palestine Conflict: এক সাক্ষাৎকারে কমলা হ্যারিস বলেন, গাজা কিংবা ইজরায়েল কোনও দেশেই সেনা পাঠানোর ইচ্ছা মার্কিন যুক্তরাষ্ট্রের নেই। এ নিয়ে কোনও পরিকল্পনাও করা হচ্ছে না বলে সরকারি ভাবে জানিয়ে দিল জো বাইডেনের দেশ।

Updated By: Oct 30, 2023, 01:11 PM IST
Israel-Palestine Conflict: ইজরায়েল কিংবা গাজা-- কোথাও সেনা পাঠাবে না মার্কিন যুক্তরাষ্ট্র! কিন্তু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গাজা কিংবা ইজরায়েল-- কোনও জায়গাতেই সেনা পাঠানোর কোনও পরিকল্পনা বা ইচ্ছা কোনোটাই মার্কিন যুক্তরাষ্ট্রের নেই! এমনটাই জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এক সাক্ষাৎকারে কমলা হ্যারিস বলেন, এ সময়ে গাজা কিংবা ইজরায়েল কোনও দেশেই সেনা পাঠানোর ইচ্ছা মার্কিন যুক্তরাষ্ট্রের নেই। এ নিয়ে কোনও পরিকল্পনাও করা হচ্ছে না বলে সরকারি ভাবে জানিয়ে দিল জো বাইডেনের দেশ। তবে পাশাপাশি প্যালেস্টাইনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে লড়তে ইজরায়েলকে প্রয়োজনীয় পরামর্শ ও কূটনৈতিক সহায়তা আমেরিকা দিয়ে যাবে বলে নিশ্চিত করেন কমলা হ্যারিস।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ত্রাণ নিয়ে আরও ৩৩ ট্রাক গাজায়! জিনিসপত্র হস্তগত করতে মরিয়া এলাকাবাসী...

ইজরায়েলের নিজেদের রক্ষা করার অধিকার রয়েছে, এটা নিয়ে কোনো প্রশ্ন নেই-- এ কথা উল্লেখ করে মার্কিন ভাইস প্রেসিডেন্ট আরও বলেন, একই ভাবে প্যালেস্টাইনিদের সুরক্ষা, নিরাপত্তা, আত্মনিয়ন্ত্রণ ও সমমর্যাদা পাওয়ার অধিকার রয়েছে। যুদ্ধের নিয়ম অবশ্যই মেনে চলতে হবে, গাজাবাসীর জন্য মানবিক সহায়তা দেওয়াও অব্যাহত রাখতে হবে! কমলা আরও পরিষ্কার করে বলেন, এ সংঘাতে ইরানের জড়িয়ে পড়াটাও দেখতে চায় না তারা।

যুদ্ধ-পরিস্তিতিতে মানবিক সাহায্য অবশ্য জারি রেখেছে রাষ্ট্রসংঘ। সম্প্রতি গাজায় ঢুকল ত্রাণবাহী আরও ৩৩টি ট্রাক। জল, খাদ্য ও ওষুধ নিয়ে এই সব ট্রাক মিশর থেকে রাফা সীমান্ত দিয়ে অবরুদ্ধ প্যালেস্টাইন ভূখণ্ডে ঢোকে। এই নিয়ে সংঘাতের মধ্যেই গাজায় ঢোকা ত্রাণবাহী ট্রাকের সংখ্যা সব মিলিয়ে মোটামুটি দাঁড়াল শতাধিক! যদিও প্রয়োজনের তুলনায় তা কম।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: প্যালেস্টাইনের সঙ্গে যুদ্ধে ইজরায়েলের প্রতিদিন কত টাকা করে খরচ হয় জানেন?

৭ অক্টোবর ইজরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছিল হামাস। পাল্টা জবাবে সেদিন থেকেই গাজায় টানা হামলা চালিয়েছে ইজরায়েল। এই আক্রমণের ফলে গতকাল, রবিবার পর্যন্ত প্যালেস্টাইনে মারা গিয়েছেন ৮০০৫ জন, আহত ২০ হাজারেরও বেশি। এখনও ধ্বংসস্তূপের নীচে পড়ে রয়েছে প্রায় হাজার দেহ! গাজার পশ্চিমতীরেও হামলা চালিয়েছে ইজরায়েল। সেখানেও নিহতের সংখ্যা দাঁড়িয়েছে শতাধিক! ওদিকে, হামাসের হামলায় ইজরায়েলে এখনও পর্যন্ত নিহত প্রায় ১৫০০ জন। এঁদের মধ্যে ৩৩১ জন সেনা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.