Europe: ঠান্ডায় ঠক ঠক করে কাঁপছে গোটা দেশ! তুষারের নীচে ঢাকা পড়েছে এলাকা...

A Wave of Freezing Temperature in Europe: শীতের শুরুতেই ইউরোপ জুড়ে প্রবল তুষারপাত। আল্পস থেকে স্কটল্যান্ড পর্যন্ত এই তুষারপাত ঘটেছে। জবরদস্ত এই তুষারপাতের ফলে ইউরোপের জনজীবন অনেকটাই থমকে গিয়েছে।

Updated By: Dec 3, 2023, 05:58 PM IST
Europe: ঠান্ডায় ঠক ঠক করে কাঁপছে গোটা দেশ! তুষারের নীচে ঢাকা পড়েছে এলাকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শীতের শুরুতেই ইউরোপ জুড়ে প্রবল তুষারপাত। আল্পস থেকে শুরু করে স্কটল্যান্ড পর্যন্ত এই তুষারপাত ঘটেছে। তুষারপাতের ফলে ইউরোপের জনজীবন প্রায় থমকে গিয়েছে। ব্রিটেন জুড়ে পরিস্থিতি এমন সঙ্গিন যে, সেখানে আবহাওয়ার হলুদ সতর্কতা জারি হয়েছে। আর বিষয়টিকে 'হ্যাজার্ডাস কন্ডিশনস' বলা উল্লেখ করা হচ্ছে।

আরও পড়ুন: Africa: প্রবীণতম মা! ৭০ বছরে কী মিব়্যাকল ঘটালেন আফ্রিকার এই নারী?

আল্পাইন পর্বতের পাদদেশে অবস্থিত অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের আবহাওয়াও কঠিন অবস্থায় পৌঁছেছে। অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের আবহাওয়া দফতর দ্বিতীয় সর্বোচ্চ তুষারপাতের সতর্কতা জারি করেছে সেখানে। সুইজারল্যান্ড ও পশ্চিম অস্ট্রিয়ার অনেক জায়গায় পাহাড়ের পাদদেশে প্রায় ৫০ সেন্টিমিটার (২০ ইঞ্চি) তুষারপাত হয়েছে। জার্মানির মিউনিখ বিমানবন্দর আজ, রবিবার পর্যন্ত বন্ধ রাখার কথা বলা হয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগো বিমানবন্দরের সব উড়ান সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

সুইজারল্যান্ডে তুষার ও তুষারপাত গবেষণা ইনস্টিটিউটের তথ্য বলছে, আল্পাইন পর্বতের উঁচু এলাকায় আরও তুষারপাতের আশঙ্কা রয়েছে। ভারী তুষারপাতের ফলে চেক প্রজাতন্ত্রে যানবাহন সমস্যা ও বিদ্যুৎ-বিভ্রাট ঘটেছে। বিদ্যুৎ সরবরাহকারী ব্যক্তিদের মতে, ভারী তুষারে সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে বিদ্যুৎসংযোগ চলে যায়। গাছ পড়ে দেশটির বেশ কয়েকটি রুটে ট্রেন চলাচল বন্ধ বা সাময়িক বিঘ্নিত হয়েছে।

আরও পড়ুন: USA: দূতাবাসের বাইরে প্যালেস্টাইনের পতাকায় শরীর মুড়ে নিজেকে পোড়ালেন মহিলা...

জার্মানিতেও প্রবল তুষারপাত হয়েছে। জার্মানির উত্তর থেকে দক্ষিণ-- সর্বত্র তুষারপাতে জনজীবন বিপর্যস্ত। শনিবার বেশ কিছু শহরে জার্মান ফুটবল লিগ বা বুন্দেশলিগার খেলা তুষারপাতের কারণে স্থগিত রাখা হয়েছে। পরে তুষারপাত কিছু  কমে গেলেও কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বলে আবহাওয়া দফতর সতর্ক করে রেখেছে! প্রবল তুষারপাতের কারণে গ্লাসগোর বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ। ব্রিটিশ আবহাওয়া অফিস স্কটল্যান্ডের কিছু অংশের পাশাপাশি ইংল্যান্ডের পূর্ব উপকূল এবং দক্ষিণ-পশ্চিমে বরফ ও তুষার-সতর্কতা জারি করেছে।

সঙ্গিন অবস্থা ইউরোপ-লাগোয়া ইউক্রেনেও। ইউক্রেনের হাইড্রোমেটিওরলজিক্যাল সেন্টার হলুদ ও কমলা সতর্কতা জারি করেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.