International Moon Day: আর্মস্ট্রং, অলড্রিন সেদিন চাঁদে কত ঘণ্টা কাটিয়েছিলেন জানেন?

আটদিনেরও বেশি সময় মহাশূন্যে কাটিয়ে প্রশান্ত মহাসাগরে নেমে এসেছিলেন ত্রয়ী মহাকাশচারী।

Updated By: Jul 20, 2022, 12:59 PM IST
International Moon Day: আর্মস্ট্রং, অলড্রিন সেদিন চাঁদে কত ঘণ্টা কাটিয়েছিলেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদে পৌঁছেছিল মানুষ। পেরিয়েছে ৫০টি বছর। মানুষের প্রতিনিধি হয়ে সেদিন চাঁদে পৌঁছেছিলেন নিইল আর্মস্ট্রং, বাজ অলড্রিন, মাইকেল কলিন্স। রাষ্ট্রসঙ্ঘও মানবজাতির এই বিশেষ দিনটিকে আলাদা করে স্বীকৃতি দিয়েছে। তারা ২০ জুলাই দিনটিকে ঘোষণা করেছে আন্তর্জাতিক চন্দ্র দিবস হিসেবে। 

ইতিহাস বলছে, আর্মস্ট্রং এবং অলড্রিন সেদিন প্রায় ২১ ঘণ্টা কাটিয়েছিলেন লুনার সারফেসে। মাইকেল কলিন্স তখন চাঁদকে প্রদক্ষিণ করছিলেন। আর্মস্ট্রং এবং অলড্রিন চাঁদের মাটি থেকে উঠে কলিন্সের সঙ্গে যোগ দেন। এবং পৃথিবীর দিকে যাত্রা করেন। তারা ল্যান্ড করেন প্রশান্ত মহাসাগরে। আটদিন মহাশূন্যে কাটিয়ে ১৯৬৯ সালের ২৪ জুলাই তাঁরা নিরাপদে পৃথিবীতে ফিরলেন।  

১৯৬৯ সালের ২০ জুলাই অর্থাৎ আজকের দিনে মানুষ প্রথম চাঁদের মাটিতে পদার্পণ করেছিল। আমেরিকা যুক্তরাষ্ট্রের নাসার অ্যাপেলো-১১ মহাকাশযানের 'ঈগল লুনার মডিউল'-এ চড়ে। সেই হিসেবে আজ চন্দ্রজয়ের ৫৩ বছর। ১৬ জুলাই ১৯৬৯ সালে ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের লঞ্চ-প্যাড থেকে সাটার্ন ভি রকেটে করে অ্যাপেল ১১ চন্দ্র মিশন লঞ্চ করা হয়েছিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুুন: চন্দ্রজয়ের ৫৩ তম বছর চলছে, কেন দিনটি অবিস্মরণীয়?

.