চন্দ্রজয়ের ৫৩ তম বছর চলছে, কেন দিনটি অবিস্মরণীয়?

আজকের দিনেই মানুষ প্রথম চাঁদের মাটিতে পদার্পণ করে! দু'জন মানুষ ইতিহাস রচনা করেছিলেন-- নিইল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন।

Updated By: Jul 20, 2022, 12:15 PM IST
চন্দ্রজয়ের ৫৩ তম বছর চলছে, কেন দিনটি অবিস্মরণীয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৬৯ সালের ২০ জুলাই অর্থাৎ আজকের দিনে মানুষ প্রথম চাঁদের মাটিতে পদার্পণ করেছিল। আমেরিকা যুক্তরাষ্ট্রের নাসার অ্যাপেলো-১১ মহাকাশযানের 'ঈগল লুনার মডিউল'-এ চড়ে নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন ওইদিন রাত ৮:১৭ মিনিটে (আন্তর্জাতিক সময়) চাঁদে অবতরণ করেছিলেন। এরপর চলে যান্ত্রিক পরীক্ষানিরীক্ষা এবং পর্যবেক্ষণ। ২১ জুলাই রাত ২:৫৬ মিনিটে ঈগল লুনার মডিউল থেকে বেরিয়ে নিল আর্মস্ট্রং পৃথিবীর প্রথম মানুষ হিসেবে প্রথমবার চাঁদের মাটিতে পা রাখেন। তবে দিনটি ২০ জুলাই-ই ধরা হয়।

সেই হিসেবে আজ চন্দ্রজয়ের ৫৩ বছর। ১৬ জুলাই ১৯৬৯ সালে ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের লঞ্চ-প্যাড থেকে সাটার্ন ভি রকেটে করে অ্যাপেল ১১ চন্দ্র মিশন লঞ্চ করা হয়েছিল। মোট তিন জন মহাকাশচারী চাঁদের উদ্দেশে যাত্রা করেন-- নিইল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স, বাজ অলড্রিন। মিশন লঞ্চের চারদিন পরে অর্থাৎ ২০ জুলাই ১৯৬৯ নিইল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন লুনার মডিউলে করে চাঁদে অবতরণ করতে সক্ষম হয়। এই সময় মাইকেল কলিন্স কমান্ড মডিউলে করে চাঁদকে প্রদক্ষিণ করছিলেন। এর পর আসে মানব জাতির জন্য সেই ঐতিহাসিক মুহূর্ত যখন নিইল আর্মস্ট্রং সর্বপ্রথম চাঁদে পা রাখলেন। এর ঠিক ১৯ মিনিট পরে বাজ অলড্রিনও চাঁদের বুকে পদার্পণ করেন। ১৯৬৯ সালের ২৪ জুলাই এই তিন জন মহাকাশচারী পৃথিবীতে ফিরে আসেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুুন: James Webb Space Telescope: বিস্ময়কর ছবি পাঠানোর পরেই কী ভাবে অকেজো হয়ে গেল জেমস ওয়েব টেলিস্কোপ?

.