Afghanistan: নারী অধিকারের উপরে কোপ, নিষিদ্ধ মহিলাদের খেলা

তালিবান সরকার গঠনের পরের দিনেই শুরু হলো মহিলাদের অধিকার খর্ব করার প্রক্রিয়া। 

Updated By: Sep 8, 2021, 04:14 PM IST
Afghanistan: নারী অধিকারের উপরে কোপ, নিষিদ্ধ মহিলাদের খেলা

নিজস্ব প্রতিনিধি:  আবার ফতোয়া তালিবানের। সংগীতের পর এবার নিশানায় খেলা। আফগানিস্তানে নিষিদ্ধ ঘোষণা করা হল মহিলাদের সবরকম খেলা। 

তালিবান সরকার ঘোষণার পরেরদিন বুধবারই তালিবান কালচারাল কমিশনের সহকারী প্রধান আহমাদুল্লাহ ওয়াশিক সংবাদমাধ্যমকে জানান মহিলাদের খেলাধুলা করার কোনো "প্রয়োজনীয়তা" নেই। তার মতে ক্রীড়াবিদদের কাছে সবসময় সুযোগ থাকেনা ইসলামিক নিয়ম মেনে পোশাক পড়ার। খেলা চলাকালীন এরম সময় আসতেই পারে যেখানে মহিলাদের শরীরের কোনো অংশ অনাবৃত হয়ে পড়তে পারে। কিন্তু ইসলাম এর অনুমতি দেয়না। তিনি আরও জানান এটা মিডিয়ার যুগ, মানুষ সহজেই এই ছবি এবং ভিডিও দেখতে পাবেন।  

আরও পড়ুন: Afghanistan crisis: রশিদদের অস্ট্রেলিয়া সফর নিয়ে এল বড় আপডেট

সপ্তাহের শুরুতেই তারা জানিয়েছিল শুধুমাত্র মহিলা শিক্ষিকারাই ছাত্রীদের পড়াতে পারবেন। লিঙ্গের ভিত্তিতে ক্লাস ভাগ করতে হবে, সেই সুযোগ না থাকলে ছাত্রছাত্রীদের মাঝে পর্দা থাকতেই হবে। ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে আসতে হবে সম্পূর্ণ ঢাকা পোশাক পরে এবং মাথা ঢাকা থাকতে হবে নিকাবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় যেগুলি মূলত ২০০১ সালে তালিবানের পতনের পর তৈরী হয়েছিল, তাদেরকেও মানতে হবে এই ফতোয়া।    

আফগানিস্তান অধিগ্রহনের পর বহু মহিলা ক্রীড়াবিদ আফগানিস্তান থেকে পালতে বাধ্য হয়েছেন। রশিদ খানরাও অপেক্ষা করে রয়েছেন অস্ট্রেলিয়ার সাথে তাদের একমাত্র টেস্ট এবং টি২০ বিশ্বকাপে তাদের ভবিষ্যৎ নিয়ে। যদিও এরই মাঝে পুরুষদের অনুর্ধ ১৯ ক্রিকেট দল বাংলাদেশ পৌঁছেছে। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.