দূরশিক্ষার মাধ্যমে বি এড সমস্যা মেটাতে উদ্যোগী রাজ্য সরকার

বি এড ট্রেনিং নেই, এমন শিক্ষকদের সমস্যা মেটাতে এবার দূরশিক্ষার মাধ্যমে বিএড ট্রেনিং ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবিষয়ে নির্দিষ্ট অনুমতির জন্য রাজ্যের তরফে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন কাছে আবেদন করতে চলেছে সরকার। রাজ্যে এই মুহুর্তে প্রায় ২৯ হাজার কর্মরত শিক্ষক শিক্ষিকা আছেন, যাদের বি এড ট্রেনিং নেই। তার ওপর এবছর যারা স্কুল সার্ভিসের মাধ্যমে নিয়োগপত্র পাবেন তাঁদেরও একটা বড় অংশের বি এড ট্রেনিং থাকবে না।

Updated: Nov 20, 2012, 11:23 AM IST

বি এড ট্রেনিং নেই, এমন শিক্ষকদের সমস্যা মেটাতে এবার দূরশিক্ষার মাধ্যমে বিএড ট্রেনিং ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবিষয়ে নির্দিষ্ট অনুমতির জন্য রাজ্যের তরফে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন কাছে আবেদন করতে চলেছে সরকার। রাজ্যে এই মুহুর্তে প্রায় ২৯ হাজার কর্মরত শিক্ষক শিক্ষিকা আছেন, যাদের বি এড ট্রেনিং নেই। তার ওপর এবছর যারা স্কুল সার্ভিসের মাধ্যমে নিয়োগপত্র পাবেন তাঁদেরও একটা বড় অংশের বি এড ট্রেনিং থাকবে না। ফলে আগামী বছর ট্রেনিংহীন শিক্ষকশিক্ষিকার সংখ্যা প্রায় পঞ্চাশ হাজার ছাড়িয়ে যাবে। কিন্তু শিক্ষা অধিকার আইন অনুযায়ী ট্রেনিং নেই এমন কেউই শিক্ষকতার সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। অথচ এই মহুর্তে রাজ্যে যা পরিকাঠামো তাতে বছরে ১৯ হাজারের বেশি সংখ্যক প্রার্থীকে একসঙ্গে বিএড ট্রেনিং দেওয়া সম্ভব নয়। সমস্যা মেটাতে তাই এবার দূরশিক্ষার মাধ্যমে বি এড ট্রেনিং চালু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
দূরশিক্ষার মাধ্যমে বি এড চালু করার জন্য সরকারের তরফে এন সি টি ই-র কাছে আবেদন করা হবে। সর্বশিক্ষা অভিযানের খাত থেকে প্রায় ২৪ কোটি টাকা নিয়ে ট্রেনিংয়ের খরচ মেটানো হবে। মন্ত্রীর আশ্বাস, আগামী শিক্ষাবর্ষ থেকেই দূরশিক্ষার মাধ্যমে কোর্স চালু করা সম্ভব হবে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close