দিঘায় সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা, জলস্তরের তাপমাত্রার পূর্বাভাস সহ নানা তথ্য এবার হাতের মুঠোয়!

সমুদ্র রহস্যময়। কখন কোন ঝড়ঝঞ্ঝা আছড়ে পড়ে, সাইক্লোন-সুনামি ধেয়ে আসে, কে বলতে পারে! তবে পূর্বাভাস থাকলে অবশ্যই এড়ানো যায় বড় ক্ষয়ক্ষতি। বিশেষ করে মত্‍স্যজীবীদের ক্ষেত্রে এই পূর্বাভাসই হয়ে উঠতে পারে জীবন-দান। তেমনই ব্যবস্থা এবার চালু হল দিঘায়। দিঘায় সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা, দিক নির্দেশ, জলস্তরের তাপমাত্রার পূর্বাভাস সহ নানা তথ্য এবার থেকে হাতের মুঠোয়। এজন্য গভীর সমুদ্রে বসানো হল অত্যাধুনিক একটি বয়া। খরচ হয়েছে প্রায় এক কোটি টাকা। বয়াটি বসিয়েছে কেন্দ্রীয় আর্থ-সায়েন্স মন্ত্রক। সহযোগিতায় দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ এবং কলকাতার বাসন্তীদেবী কলেজের সমুদ্র গবেষণা বিভাগ।

Updated By: Jan 22, 2016, 09:42 PM IST
দিঘায় সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা, জলস্তরের তাপমাত্রার পূর্বাভাস সহ নানা তথ্য এবার হাতের মুঠোয়!

ওয়েব ডেস্ক: সমুদ্র রহস্যময়। কখন কোন ঝড়ঝঞ্ঝা আছড়ে পড়ে, সাইক্লোন-সুনামি ধেয়ে আসে, কে বলতে পারে! তবে পূর্বাভাস থাকলে অবশ্যই এড়ানো যায় বড় ক্ষয়ক্ষতি। বিশেষ করে মত্‍স্যজীবীদের ক্ষেত্রে এই পূর্বাভাসই হয়ে উঠতে পারে জীবন-দান। তেমনই ব্যবস্থা এবার চালু হল দিঘায়। দিঘায় সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা, দিক নির্দেশ, জলস্তরের তাপমাত্রার পূর্বাভাস সহ নানা তথ্য এবার থেকে হাতের মুঠোয়। এজন্য গভীর সমুদ্রে বসানো হল অত্যাধুনিক একটি বয়া। খরচ হয়েছে প্রায় এক কোটি টাকা। বয়াটি বসিয়েছে কেন্দ্রীয় আর্থ-সায়েন্স মন্ত্রক। সহযোগিতায় দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ এবং কলকাতার বাসন্তীদেবী কলেজের সমুদ্র গবেষণা বিভাগ।

অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এই বয়াটি আনা হয়েছে নেদারল্যান্ড থেকে। বয়ার মাথায় বসানো অ্যান্টেনা থেকে বিভিন্ন তথ্য স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি পৌছে যাবে হায়দরাবাদে ওশান স্টেট ফোরকাস্ট ডিভিশনে। সেখান থেকে দিঘার সহযোগী কেন্দ্রে সেই তথ্য এসে পৌছবে। বয়ার মাধ্যমে আগাম সতর্কবার্তা পেয়ে এর আগে বিশাখাপত্তনম, পারাদ্বীপে অনেক সঙ্কট এড়ানো গেছে। বিজ্ঞানীদের আশা, এবার দীঘাতেও এর সুফল মিলবে।

 

.