আলোর উৎসবে মেতেছে রাজ্য

আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে বাঙালি। কলকাতা থেকে জেলা- বিভিন্ন কালীমন্দির, পীঠে সকাল থেকেই মানুষের ঢল। দক্ষিণেশ্বর, আদ্যাপীঠে উপস্থিত হয়েছেন অসংখ্য ভক্ত। বারোয়ারী পুজো মণ্ডপগুলিতেও চলছে দর্শনার্থীদের আনাগোনা। শক্তির আরাধনার পাশাপাশি ধনের অধিষ্ঠাত্রী দেবী লক্ষ্মীরও পুজো হচ্ছে আজ।

Updated: Nov 13, 2012, 10:35 AM IST

আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতেছে বাঙালি। কলকাতা থেকে জেলা- বিভিন্ন কালীমন্দির, পীঠে সকাল থেকেই মানুষের ঢল। দক্ষিণেশ্বর, আদ্যাপীঠে উপস্থিত হয়েছেন অসংখ্য ভক্ত। বারোয়ারী পুজো মণ্ডপগুলিতেও চলছে দর্শনার্থীদের আনাগোনা। শক্তির আরাধনার পাশাপাশি ধনের অধিষ্ঠাত্রী দেবী লক্ষ্মীরও পুজো হচ্ছে আজ। 
কালীপুজোর সঙ্গেই দেশজুড়ে পালিত হচ্ছে দীপাবলি। আলোর উত্‍সবে সামিল আট থেকে ৮০।    
প্রতিবারের মতো এবারও কালীপুজো উপলক্ষ্যে জমজমাট বারাসত। আলোয় সেজে উঠেছে বিভিন্ন মণ্ডপ। হাজির দর্শনার্থীরাও।
কালী পুজো উপলক্ষে জমজমাট শিলিগুড়িও। মন্ডপে এসেছে থিমের ছোঁয়া। কালীপুজো উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে নানা প্রতিযোগিতার।
কাঁথির প্রাচীন কপালকুন্ডলা মন্দির। এই মন্দিরেরই উল্লেখ রয়েছে বঙ্কিমচন্দ্রের উপন্যাসে। লোকশ্রুতি, এই মন্দিরের কালীপুজো প্রায় ৬০০ বছরের পুরনো।  
এরকমই আরএকটি প্রাচীন মন্দির বাঁকুড়ার ভৈরবস্থানের কালী মন্দির।  
হুগলীর হরিপালের রায় চৌধুরিদের বাড়ির কালীপুজো সাড়ে ৩০০ বছরেরও পুরানো। ধূপছাই রঙের প্রতিমার পুজো করা হয় এই পরিবারে। ছোট বালিকার আদলে গড়া হয় প্রতিমা। 
রাজ্যবাসী আলোর উত্সবে মতলেও। আঁধার কাটছে না বন্ধ কারখানার শ্রমিকদের ঘরে।একবছরেরও বেশি সময় বন্ধ সাহাগঞ্জের ডানলপের কারখানা। দীপাবলির উত্সবের আলো এখানে ম্লান। তবু অপেক্ষা। ডানলপের শ্রমিকদের আশা, একদিন তাদের ঘরেও জ্বলবে উত্সবের আলো।