ফের সঙ্কটে হলদিয়া বন্দর

ফের সঙ্কটে হলদিয়া বন্দর। কার্গো হ্যান্ডলিং নিয়ে অচলাবস্থার জেরে মঙ্গলবার থেকে আচমকাই বন্ধ হয়ে গেছে পণ্য খালাস। জাহাজ থেকে মাল খালাসের দর নিয়ে রিপ্লে অ্যান্ড কোম্পানির সঙ্গে টানাপোড়েনের জেরেই থমকে গেছে বন্দরের যাবতীয় কাজ।

Updated By: Apr 16, 2015, 08:00 AM IST
ফের সঙ্কটে হলদিয়া বন্দর

ওয়েব ডেস্ক: ফের সঙ্কটে হলদিয়া বন্দর। কার্গো হ্যান্ডলিং নিয়ে অচলাবস্থার জেরে মঙ্গলবার থেকে আচমকাই বন্ধ হয়ে গেছে পণ্য খালাস। জাহাজ থেকে মাল খালাসের দর নিয়ে রিপ্লে অ্যান্ড কোম্পানির সঙ্গে টানাপোড়েনের জেরেই থমকে গেছে বন্দরের যাবতীয় কাজ।

কেন্দ্রে মোদী সরকার আসার পর হলদিয়া বন্দরে পণ্য খালাস সংক্রান্ত নতুন চুক্তি স্বাক্ষরিত হয়। টন প্রতি ১২০ টাকার বিনিময়ে পণ্য খালাসে রাজি হয় চারটি কোম্পানি। সেইমত বন্দর কর্তৃপক্ষের সঙ্গে চুক্তিতে সইও করে তারা। যাদের মধ্যে ছিল টুটু বসুর রিপ্লে অ্যান্ড কোম্পানিও। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া থেকে কয়লা নিয়ে হলদিয়া বন্দরের ফোর-বি এবং তেরো নম্বর বার্থে নোঙর করে সেইলের দুটি জাহাজ। কিন্তু বন্দর কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি অনুযায়ী দরে জাহাজ দুটি থেকে পণ্য খালাস করতে অস্বীকার করে রিপ্লে অ্যান্ড কোম্পানি।

মাল খালাসের জন্য আরও বেশি টাকা দাবি করে তারা। কিন্তু রাষ্ট্রায়ত্ত সংস্থা হিসেবে নির্ধারিত দরের থেকে বেশি দেওয়া তাদের পক্ষে অসম্ভব বলে জানিয়ে দেয় সেইল। তারপরেই সেইলের তরফে কলকাতা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। বন্দর কর্তৃপক্ষ তাদের অন্য কার্গো হ্যান্ডলিং সংস্থাকে দিয়ে কাজ করানোর পরামর্শ দেয়। অভিযোগ, এর জেরে  হলদিয়া বন্দরে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করে রিপ্লে অ্যান্ড কোম্পানি। বন্ধ হয়ে যায় মাল খালাসের কাজ। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছে রিপ্লে অ্যান্ড কোম্পানি।

ইতিমধ্যেই রিপ্লে অ্যান্ড কোম্পানির কাছে কেন তাদের লাইসেন্স বাতিল করা হবে না তা জানতে চেয়ে শোকজ করেছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। বুধবার হলদিয়া বন্দরের অচলাবস্থা কাটাতে বৈঠকে বসেছিলেন উচ্চপদস্থ আধিকারিকেরা। কিন্তু সেই বৈঠক থেকেও কোনও সমাধানসূত্র উঠে আসেনি। এবিজেকাণ্ড থেকে শুরু করে দীর্ঘদিন ধরেই হলদিয়া বন্দরে নানা কারণে অশান্তি চলছে। আর প্রায় প্রতিবারই অভিযোগের আঙুল উঠেছে রিপ্লে অ্যান্ড কোম্পানির দিকেই। শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ককে কাজে লাগিয়ে হলদিয়া বন্দরে পণ্য খালাসে একাধিপত্য চালানোরও অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে। বারবার হলদিয়া বন্দরে এধরনের ঘটনা ঘটতে থাকলে পণ্যবাহী জাহাজগুলি মাল খালাসের জন্য ভবিষ্যতে অন্য রাজ্যের বন্দরে চলে যেতে বাধ্য হবে। আর তাতে পশ্চিমবঙ্গের শিল্প-ভাবমূর্তির ওপরে নেতিবাচক প্রভাব পড়বে বলেই আশঙ্কা শিল্পমহলের।

.