মমতার নিশানায় কমিশন-সুপ্রিম কোর্ট

মমতার নিশানায় কমিশন-সুপ্রিম কোর্ট

মমতার নিশানায় কমিশন-সুপ্রিম কোর্ট রমজান মাসে পঞ্চায়েত ভোটের জন্য রাজ্য নির্বাচন কমিশনের পাশাপাশি এবার সুপ্রিম কোর্টকেও দায়ী করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ দোসরা জুলাই শীর্ষ আদালত ভোট নিয়ে তার নির্দেশ বহাল রাখার পর, আদালত ভাল রায় দিয়েছে বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সোমবার লালগড়ে নির্বাচনী প্রচারে গিয়ে তিনিই বললেন পুরো উল্টো কথা।

দরজায় কড়া নাড়ছে ভোট। তার আগে নির্বাচনী প্রচারে চেনা মেজাজে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর অভিযোগ, মীরা পাণ্ডে সিপিআইএমের নিযুক্ত।

তৃণমূলের বিভিন্ন জনসভা থেকে রাজ্য নির্বাচন কমিশনারকে আক্রমণ কোনও নতুন ঘটনা নয়। কিন্তু সোমবার রমজান মাসে পঞ্চায়েত ভোট নিয়ে আপত্তির কথা জানাতে গিয়ে রাজ্য নির্বাচন কমিশনের পাশাপাশি সুপ্রিম কোর্টকেও কাঠগড়ায় দাঁড় করিয়ে দিলেন তৃণমূলনেত্রী। সবই `আদালত আর কমিশনের খেলা` চলছে বলে মন্তব্য করেছেন তিনি।
 
সুপ্রিম কোর্ট প্রথমবার পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণা করার পর, রমজান মাসে ভোটে আপত্তি জানিয়ে শীর্ষ আদালতে গিয়েছিল রাজ্য সরকার। রাজ্যের আপত্তি উড়িয়ে রমজানের মধ্যেই ভোট করানোর নির্দেশ জারি রেখেছিল শীর্ষ আদালত। তখন সর্বোচ্চ আদালতের সেই নির্দেশকে স্বাগত জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন, সুপ্রিম কোর্ট ভাল রায় দিয়েছে। আমরা সব ধর্ম এবং বর্ণকে শ্রদ্ধা করি। আমরা সংবিধান মেনে চলি। আমরা আমাদের বক্তব্য সুপ্রিম কোর্টে রেকর্ড করিয়েছি।
 
কিন্তু ভোট এগিয়ে আসতেই উল্টো সুর শোনা গেল মুখ্যমন্ত্রীর মুখে। সুপ্রিম কোর্ট ভোটের যে নির্ঘণ্ট ঘোষণা করেছে, তাতে ভোট যে রমজানের মধ্যেই হবে, তা শুরুতেই স্পষ্ট হয়ে গিয়েছে। তাহলে তখন কেন শীর্ষ আদালতের রায়কে ভাল বলে উল্লেখ করেছিলেন মুখ্যমন্ত্রী? আর এখন কেনই বা আমুল অবস্থান বদলে ফেললেন তিন?
 


First Published: Monday, July 08, 2013, 23:24


comments powered by Disqus