পিছিয়ে পড়া এলাকাবাসীর মর্যাদা পাওয়াতে দার্জিলিং নিয়ে দিল্লির দরবারে মমতা

দার্জিলিংবাসীরা যাতে পিছিয়ে পড়া এলাকাবাসীর মর্যাদা পায় তার জন্য দরবার করতে চলেছে রাজ্য। মুখ্যমন্ত্রীর নির্দেশে এনিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলবেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি। মুখ্যমন্ত্রীর সঙ্গে বিমল গুরুংয়ের একান্ত সাক্ষাত্ ও তারপরেই কেন্দ্রের কাছে রাজ্যের দরবার অন্য কোনও রাজনৈতিক সমীকরণে ইঙ্গিত  দিচ্ছে কিনা,তানিয়ে জল্পনা তুঙ্গে।

Updated By: Dec 2, 2014, 09:42 PM IST

ওয়েব ডেস্ক: দার্জিলিংবাসীরা যাতে পিছিয়ে পড়া এলাকাবাসীর মর্যাদা পায় তার জন্য দরবার করতে চলেছে রাজ্য। মুখ্যমন্ত্রীর নির্দেশে এনিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলবেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি। মুখ্যমন্ত্রীর সঙ্গে বিমল গুরুংয়ের একান্ত সাক্ষাত্ ও তারপরেই কেন্দ্রের কাছে রাজ্যের দরবার অন্য কোনও রাজনৈতিক সমীকরণে ইঙ্গিত  দিচ্ছে কিনা,তানিয়ে জল্পনা তুঙ্গে।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রীর  সঙ্গে বিমল গুরুংয়ের একান্তে বৈঠক। আলোচনায় উঠে আসে একাধিক প্রসঙ্গ। উঠে আসে  উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির মতো দার্জিলিংয়ের বাসিন্দাদের উপজাতি মর্যাদার দাবির কথাও।  এনিয়ে  রাজ্য ও কেন্দ্রের কাছে একাধিকবার দরবার করেছিলেন মোর্চা নেতারা। কেন্দ্রকে চিঠিও পাঠিয়েছিল রাজ্য।  কিন্তু,  স্বরাষ্ট্র মন্ত্রকের ইঙ্গিত  দার্জিলিংয়ের বাসিন্দাদের উপজাতি মর্যাদা পাওয়া কার্যত অসম্ভব। কারণ

দার্জিলিংয়ের বাসিন্দারা  উপার্জনের জন্য অরণ্যের ওপর নির্ভরশীল নন। পশুপালনও দার্জিলিংবাসীর পেশা নয়। তাহলে উপায়? বিকল্প পথ বাতলেছেন  রাজ্যের স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রস্তাব দার্জিলিংকে পিছিয়ে পড়া এলাকা ঘোষণা করলে  কেন্দ্রের থেকে বাড়তি অর্থসাহায্য পাওয়া সম্ভব। নবান্ন সূত্রের খবর স্বরাষ্ট্রসচিবের এই প্রস্তাব নিয়ে কেন্দ্রের কাছে এবার দরবার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।দায়িত্বে পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

Tags:
.