আজ সিঙ্গুর মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে

মঙ্গলবার সিঙ্গুর মামলার শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে। টাটারা ছাড়াও, রাজ্য সরকার, ইচ্ছুক, অনিচ্ছুক চাষী, এবং একটি এনজিওর আইনজীবীরা হাজির ছিলেন শুনানিতে। হাইকোর্টে এপর্যন্ত কী কী সওয়াল জবাব হয়েছে সেগুলিই জানতে চান সুপ্রিম কোর্টের বিচারপতি ভি গোপাল গৌড়া এবং বিচারপতি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চ।

Updated By: May 4, 2016, 10:34 AM IST
আজ সিঙ্গুর মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে

ওয়েব ডেস্ক: মঙ্গলবার সিঙ্গুর মামলার শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে। টাটারা ছাড়াও, রাজ্য সরকার, ইচ্ছুক, অনিচ্ছুক চাষী, এবং একটি এনজিওর আইনজীবীরা হাজির ছিলেন শুনানিতে। হাইকোর্টে এপর্যন্ত কী কী সওয়াল জবাব হয়েছে সেগুলিই জানতে চান সুপ্রিম কোর্টের বিচারপতি ভি গোপাল গৌড়া এবং বিচারপতি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চ।

অনিচ্ছুক চাষীদের তরফে কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, এই জমিতে দীর্ঘদিন ধরে শিল্প হচ্ছে না। তাই তাঁরা জমি ফেরত চান। টাটাদের তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি জানান, টাটারা সিঙ্গুর ছেড়ে যায়নি। তাদের ছেড়ে যেতে বাধ্য করা হয়েছিল। তাঁর মক্কেল টাটারা জমি ঘিরেছিল। কারখানার কাজও প্রায় শেষ হয়েছিল। কিন্তু তাঁরা সবকিছু ছেড়ে যেতে বাধ্য হয়েছিল। ২০১১ সালে মধ্যরাতে অভিযান চালিয়ে টাটাদের উৎখাত করে রাজ্য সরকার।  তাঁরা এখানে শিল্প গড়বেন বলেই বিনিয়োগ করেন।

রাজ্য শিল্পোন্নয়ন নিগমের তরফে আইনজীবী জানান, তাঁরা ইতিমধ্যেই ক্ষতিপূরণ দিয়েছেন। ইচ্ছুক চাষীদের তরফে আইনজীবী বিকাশ ভট্টাচার্য জানান, তাঁরা ওই জমিতে শিল্প চান। এরপরই বিচারপতিরা জানতে চান, জমি ফেরতে পেলে রাজ্য সরকার কী করবে? অনিচ্ছুক চাষীদের তরফে কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানান, জমি পেলে কীভাবে তা ফেরত দেবে তা সরকারের বিষয়। এরপরই বিষয়টি স্পষ্ট করে আদালতকে জানাতে নির্দেশ দেন বিচারপতিরা। বুধবার ফের সিঙ্গুর মামলার শুনানি হবে শীর্ষ আদালতে।

.